তিক্তস্বাদের ত্যাক্ত অনুভুতিগুলো
গেঁথে নিয়ে মনের গহীনে
ভাব প্রকাশের জায়গা খুজে না পাই এই জমিনে ।
মাঝে মাঝে প্রাচীর ছিরে বের হতে চায়
কষ্ট হলেও রেখে দেই বুকের ভেতরে,
ভাবি কে নেবে এর দায়,  
বলার কি উপায়,
নিরবে দিন চলে যায় ।
স্থান কাল পাত্র ভেদে
স্বাদের ও অনেক বৈচিত্রতা
খাবারের স্বাদ, আহ্লাদের স্বাদ,
সুখের স্বাদ দুঃখের স্বাদ মানবতার ।
উপমার স্বাদ প্রিয়ার ভালবাসার,
কষ্টের স্বাদ মনের বলতে না পারা অব্যাক্ত ভাষার ।  
স্বাদের এই ভিন্নতা পাবে পদে পদে
অনাগত জীবনের প্রতিটি বাঁকে বাঁকে ।
কখন ও তুমি হবে উৎফুল্ল,
কখন ও বা বেদনাচ্ছন্ন,
কখন ও মনে হবে মানব কত ঘৃন্য ।
তিক্তস্বাদের বিষন্নতা হয়তো জীবনকে থামিয়ে দেবে
ক্ষনিক মুহূর্তের জন্য ।
চেতন্ বা অবচেতন মনে বকবে, আর
ঝারবে মনে জমা আবর্জনার স্তুপ
উন্মোক্ত আকাশের নীচে
ছেড়ে দিয়ে গুটি কয়েক শব্দ,
খুজে ফিরবে আবার একটু সুখের স্বাদ
তিক্তস্বাদের বিষন্নতাকে দুহাতে সরিয়ে ।