কথার কথামালায় করেছ পাগল
হৃদয় যে বুঝেতে চায় না সরল গড়ল ।
কথার ছলে মন ভাঙ্গালে
সেই কথা দিয়েই আমায় পোড়ালে ।


মিষ্টি কথা অতি ধারালো অস্ত্র জেনে রেখ ভাই
তিক্ত কথার বিবাদে জড়িয়ে কোন লাভ নাই
ধ্বংস হবে সময় সম্পদ বিবেক পাবে লোপ
স্বার্থবাদীরা সুযোগ পেলেই বসিয়ে দেবে কোপ ।  


কথার কথা বলতে গিয়ে
অবুঝরা যেন, ধরেনা ছেয়ে ।
কখনও কথার জালে জড়িয়ে গেলে  
ভেতরের দানবটাকে দিও ফেলে,  
উত্তেজিত হলেই বিপদ
বিলিন হবে নিজ সম্পদ ।


কথা বলতে অর্থ কড়ি ট্যাক্স লাগে না
তাই বলে যা ইচ্ছা তা বলতে পার না ।
কথা বলার সময় লাগাম টেনে রেখ
শব্দের সঠিক প্রয়োগের দিকে লক্ষ্য রেখ ।


নিজের গন্ডির বাইরে তুমি কখনও যেয়ো না
ভুলের মাশুল দিতে দিতে পার পাবে না ।
প্রয়োজনহীন কথা, প্রয়াস কর না বলিতে
কন্ঠের কদর পাবে এ ধরণীতে ।