মনের বাগানে ফুটিয়ে ফুল
রঙ্গিন স্বপ্নের অন্তরালে হয়েছে ভুল ।
জীবন তরীতে খাচ্ছি দুল
সন্ধান নাহি পাই স্বস্তির কূল ।  
জীবনের যোগ বিয়োগে সামান্য ভুল
শত শুভ প্রয়াশ নিমিশেই হয়ে যায় নির্মূল ।


সতেজ পত্র পল্লবে পাখি করে খেলা
প্রকৃতির খেলা দেখে এখন কাটে বেলা ।  
হাওয়ায় মিশিয়ে অশ্রু জল
জীবন যুদ্ধের জন্য বাড়ছে মনোবল ।


বৃষ্টির ধারা ঝরিয়ে উর্বরিয়ে জমি
আবার বুঝি সজীবতায় ফিরবে আপন ভূমি ।
নব উর্বর জমিতে জন্মাবে কি আর অমন তেজী বৃক্ষ ?
ছায়াতলে প্রশান্তি দিতে হবে কি এত দক্ষ ?
রুদ বৃষ্টি ঝড়ে আগলে নিবে উন্মোক্ত বক্ষে
অমাবস্যা পূর্ণিমায় সঙ্গ দেবে ভালোবাসার শুক্ল পক্ষে ।