(চতুর্দশপদী কবিতা)


সবুজ ফসল ক্ষেতে আঁকা বাঁকা ঢেউ
প্রকৃতির এই ধারা বুঝেনিতো কেউ ।
ঝর্ণা প্রবাহ ধারা গড়েছে নদ সিন্ধু
প্রভাতে দূর্বাঘাসে হাসে শিশির বিন্দু ।
অষ্টাদশী অষ্ট প্রহরে জ্বালায় শিখা
কখন মিলবে আপন জনের দেখা ।
উন্মুখ নয়নে তাকিয়ে প্রাণের প্রিয়া  
শত কাজের মাঝে দোলায় মোর হিয়া ।
যে বাগানে হেঁটে চলে সুখ, বিষন্নতা  
তার পুষ্প পল্লবে জাগে কাব্যময়তা ।
ভাবের উন্মুক্ত আকাশে উড়িয়ে ঘুড়ি
শব্দ গুচ্ছ সাজিয়ে বানায় কবি বাড়ি ।
মনের অগোচরে কাব্যের ছন্দ বাণী
মানবের কর্ম উন্মোচন হবে জানি ।