তোমার নাম নদী বলে তুমি এত নিরব
মাঝে মাঝে যদিও বা হও একটু সরব ।
স্রোতের তালে বয়ে চল আপন মনে
অন্তরে কষ্ট রেখে সঙ্গোপনে ।  


ঢেউয়ের কলতানে শান্তি খোঁজ
অসঙ্গতি দেখলে মুখটি বুজ ।
স্রোতের বিপরীতে দেখো না চেয়ে    
মাঝি যাচ্ছে দাঁড় বেয়ে ।


নিজের কথা না ভেবে প্রিয় জনের কথা ভাব
সুখে শান্তিতে সকলে মিলে, একসাথে পথ পাড়ি দেব ।
চেষ্টা করো পাড় কে অক্ষুন্ন রাখতে
ভাঙ্গনের ফলে যেন না হয় পুনরায় বাঁধতে ।    


হৃদয়ে রাখিও না ব্যথা
বল একটু সাধের কথা,  
উজাড় করে দাও মনের জ্বালা  
কুড়িয়ে পাবে ছন্দের ডালা ।


১৬/০৭/২০১৩ ইং,
কল্যাণপুর, ঢাকা ।