সময়ের টানে চলছি সম্মুখে ডানে অথবা বামে
পরনের জামা ভিজে শরীর ঘামে
শক্তি যে আর নেই দমে
বাজার মূল্য আসবে কি কমে ?


কেউ বা যাচ্ছে রসদ যোগিয়ে  
কেউ বা যাচ্ছে মাড়িয়ে
কেউ বা যাচ্ছে তাড়িয়ে
তাড়ানোর তাড়নায় যাচ্ছে বেলা হারিয়ে ।


কখন আসবে সু-সময় আমাদের দেশে
জঞ্জাল ধুয়ে মুছে নতুনের বেশে ।
টুনটুনি নাচবে পাতলা বাঁশে  
চাঁদের আলোয় তুমি থাকবে আমার পাশে ।  


চাঁদ হারিয়ে যায় সূর্যের আভায়
অসমাপ্ত স্বপ্ন এসে সামনে দাঁড়ায়
এত অনিয়মের মাঝে পেরে উঠা দায়
স্বপ্নেরা তাই তীর ছুঁড়ে গায় ।