প্রভাতে দিবাকরের কিরণ বেয়ে
রুটিন মাফিক কর্ম চলে এগিয়ে ।
আধুনিক ক্ষুদ্র যন্ত্রের নানাবিধ ব্যবহার
কমিয়ে এনেছে মানুষের কায়িক শ্রমের হার ।


দিন দিন তৈরি হচ্ছে শিল্পকর্মের অতি আধুনিক যন্ত্র  
নিখুঁত মেশিনের সাথে দৌড়ে চলে মানব যন্ত্র ।
যান্ত্রিকতায় হৃদয়ের আহ্বান যাচ্ছে রসাতলে
মায়া মমতা ভালোবাসা রয়ে যায় মনের আড়ালে ।


যান্ত্রিকতায় সভ্যতার আকার হচ্ছে বড়
সারাক্ষন চেষ্টা চলে আপন অবস্থান করতে গাঢ় ।  
নিত্যদিনের কাজে পাবে যন্ত্রের হাতছানি
যন্ত্রের দ্বারাই আবার হচ্ছে মহারথীর মান হানি ।


গ্রাম থেকে গ্রামে শহর থেকে শহরে নেটওয়ার্ক ছেয়ে আছে  
নিমিষেই খবর যাচ্ছে প্রিয়জনের কাছে ।
যোগাযোগের ক্ষেত্রে দূরত্বের ব্যবধান কমে গেছে
এতে ও যে যন্ত্রের ব্যবহার ওতপ্রোত ভাবে মিশে আছে ।


যন্ত্রের আধিক্যে ধীরে ধীরে বিলীন হচ্ছে বর্তমান সভ্যতা,    
আগামী সভ্যতার নাম দিলেম তাই যান্ত্রিক সভ্যতা ।    


২৪/০৭/২০১৩ ইং,