অচেনা শহরে গাড়ীর বহর
কে কোথায় যাচ্ছে কে রাখে তার খবর ?
লোকে পরিপূর্ণ প্ল্যাটফর্মের ফ্লোর
ষ্টেশনে দাঁড়িয়ে ক্লান্ত বিভোর ।


পাঁচ মিনিট পর পর জড়ো হয় গাড়ী
সন্ধ্যা বেলা কাজ সেরে চলছে সবাই বাড়ি ।
জেব্রা ক্রসে পথিক দেখলে ড্রাইভার থেমে যায়  
ট্রাফিক সিগন্যাল পড়লে শত ব্যস্ততায় ও নিরূপায়,
থামাতে হবে গাড়ী নির্দিষ্ট সীমানায়
একটু খানি গড়মিল হলেই জরিমানা হয়ে যায় ।


চারিদিকে উঁচু উঁচু অট্টালিকা
হাতছানি দিয়ে ডাকছে মেঘবালিকা ।
প্রতিটি মোড়ে দৃষ্টি নন্দন কারুকাজ  
শহুরে মেয়েদের মাঝে নেই বিন্দুমাত্র লাজ ।
ওরা চলে শর্ট ড্রেসে আর হাইহিল জুতায়  
ছেলেরা চলে স্যুটেড বুটেড চাকরির যাতায় ।          


শহরের মানুষগুলো কেমন যেন মেশিনের মত
সব কাজেই তারা মহা ব্যস্ত ।
ফাস্ট ফুড আর চকোলেটে চলে শরীর যন্ত্র
পরিবার থাকতেও সকলে চলে সতন্ত্র ।


স্বাধীনতার নামে ওদের জীবন পরাধীন
রুটিন মাফিক কাজে ঘাটতি হলেই মুখটি হয় মলিন,
প্রাত ভ্রমনে হেঁটে বেড়ায় হাজারো প্রবীণ    
এ ভাবেই যান্ত্রিকতার শহর রূপান্তর হচ্ছে দিন দিন ।


২৫/০৭/২০১৩ ইং,