বিস্তীর্ণ বিলে আলোয় উজ্জ্বল শাপলা শালুক সবুজ শাক
ভেলায় চড়ে ছেলেরা একে একে দিচ্ছে ডাক
পানা ফুলের সঙ্গ পেতে যাচ্ছে ওরা সবাই ছুটে
পাল্লা দিয়ে কার ভাগেতে কয়টা জোটে ।    


মাছের নেশায় মত্ত ওরা  
ভেলা চালাতেই শক্তি সারা ।  
বরশিতে ধরছে কৈ,
ড্যাপের মোয়া খাবে সই ।  


বাতাসে অবাধে সারস সাঁতার কাটে  
লম্বা পায়ে পানায় হাঁটে তীক্ষ্ণ ঠোঁটে শিকার লুটে ।
রক্তিম সূর্য বিলের মাঝে ডুবে যায়
নৌকা বেয়ে কৃষক ফিরে গাঁয় ।


সন্ধ্যায় নীরব বিল পাখিরা করে কিলবিল  
পাখিরাও যায় নীড়ে স্থির থাকে নিঝুম বিল ।


অবারিত প্রকৃতির মাঝে কারখানার রাসায়নিক বর্জে  
দূষণ হচ্ছে মাঠ ঘাট বিল, তাই বাংলার শান্ত প্রকৃতির ওঠে গর্জে,  
পরিবেশ দূষণ কমাতে হবে,  
বাংলাকে নির্মল রাখতে হবে ।