বোধ ধোকার মাঝে দাপিয়ে বেড়ায় প্রতিক্ষণ
অন্যায় অবিচারে হয় গরীবের রক্তক্ষরণ,
তুষ্ট করে কেষ্টরা সাজায় অভিনব ফন্দি
বিশ্বস্ততা হয়ে যাচ্ছে বিবেকের কাছে বন্দি ।


কোথা হতে আসে প্রিয়তমার দামী পোষাকের যোগান  
কোন শিল্পি গায় না সেই সেকড়ের গান ।
ক্ষণিকের লোভে অন্ধ ভালোবাসায়
আপনজনের সম্মান মাটিতে লুটায় ।


প্রিয়তমা আপন স্বার্থে দেখায় রুদ্রমূর্তি
তুচ্ছ করে আত্মসম্মানবোধ করে বেড়ায় ফুর্তি    
চাহিদার যোগান দিতে হাতে ন্যায় খন্তি  
অজান্তেই হারায় জীবনের জ্যোতি ।


তারা ঝলমল আকাশে চাঁদের আলোয়
ঝিলমিল বিজলি বাতির বর্ণীলতায়  
পেছনের অন্ধকার পেছনেই রয়ে যায়  
আলো সে তো চলে সোজা রাস্তায় ।


বিবেক বর্জিত মানবতা
ধীরে ধীরে ধ্বংস করছে জাতি  
চাচ্ছে সত্য সুন্দরের ঘটাতে ইতি,
সাদা মনের মানুষ শুধু দেখছে দুষ্টের কেরামতি ।


অর্থের লোভে দিচ্ছে অন্যায়ের সমর্থন
তাদের মুখেই শোনি সচেতনতার তর্জন গর্জন ।


ঘুণেধরা খাটে ঠকঠকিয়ে ক্ষণিকের  
ভাল থাকার চেষ্টা কেন ?
পুরোটাই পরিবর্তন করে ঘুণেধরা বর্জন করি    
আগামীর আগন্তুকের সুখের নীড় গড়ি ।


নৈতিকতা মানবিকতা অবক্ষয়ের বলয়কে ভেঙ্গেচুড়ে
প্রেম ভালোবাসা মানবিকতার সেতু বন্ধন তৈরি করে
নিজ সমাজ তথা তলিয়ে যাওয়া জাতিকে
সকলে মিলে জাগিয়ে তুলার প্রয়াসে
                       সুষ্ঠ ভাবে সম্পাদন করি আপন কর্মকে ।


তাহলেই হাতছানি দিয়ে সোনালি রোদ্দুর খেলা করবে উঠানে
মনের আনন্দে মাঝি বাইবে নাও উজানে ।  


২১/০৮/২০১৩ ইং, কল্যাণপুর, ঢাকা ।