প্রকৃতিতে প্রজাপতি আছে হাজারো রকম
দুরন্ত ছেলে খেলাচ্ছলে করে ওদের জখম ।
চোখ জুড়ানো কারুকাজ ওদের ডানায়
ফুলের পাপড়িতে ওদের মানায় ।


রং এর নিপুণ ব্যবহার পরতে পরতে
সৌন্দর্য ফুটে উঠে রুপালী আলোতে ।
প্রাণীকুলের মাঝে ওরা শান্তিপূর্ণ
প্রকৃতির প্রেম ভালবাসায় পরিপূর্ণ ।


সুন্দর রূপের জন্য করেনা অপরকে হেয় প্রতিপন্ন
অপরের জন্য করে নিজের জীবন বিপন্ন ।
উড়ে না ওরা সাধ্যের বাইরে নির্দিষ্ট উঁচুতে
ফুলের উপর খেলা করে নীরবে নিশীথে ।


হেথায় নয় হেথায় নয় ওখানে আছে শান্তি
ডানা মেলে উড়ে চলে ফেলে সকল ক্লান্তি ।
বাঁধ সাধবে না পথিমধ্যে ট্রাফিক পুলিশ    
উন্মোক্ত আকাশে পড়বে না কোন সংকেত নিশ্চিত ।


কটুক্তি মন্দ কথা দুষ্ট জনের কাজ
যাদের মাঝে নেই বিন্দু মাত্র লাজ ।
ধরিত্রীর অতি ক্ষুদ্র প্রাণী, কিসের এত দম্ভ  
বিপদে কাউকে পাবে না কাছে, হবে হতভম্ব ।


প্রজাপতির প্রজাতি হরেক রকম ভিন্ন ভিন্ন দেশে
স্রষ্টার সৃষ্টির উৎকর্ষতা খোঁজবে তুমি প্রকৃতিতে মিশে ।  
রেল লাইনের মত সরল ওদের জীবন পরিক্রমা  
মানবের মত আসে না পরতে পরতে দাঁড়ি কমা ।