অন্যান্য দিনের মত যাচ্ছিল গরমে দুঃসহ সময়  
রোদের সে কি ঝলকানি, শরীর পুড়ে যাওয়ার উপক্রম
কোথাও দু দন্ড বিশ্রামের অবকাশ নেই চারিদিকে গরমের উত্তাপ  
কোথাও মানুষের গরম,
                      কোথাও রাজনীতির,
                                    কোথাও বা পিচ ঢালা পথের ।


অতিষ্ট জন জীবনে বৃষ্টির উন্মুখ আকাঙ্খা
বৃষ্টি এলে তবেই যে বইবে প্রশান্তির হীমেল বাতাস
দুঃসহ গরমে শান্তি ফিরে পাবে ব্যস্ত জনপদ
অবশেষে প্রতিক্ষার ক্ষণ ফুরালো বৃষ্টি এল ধরাধমে ।


অঝোর ধারায় ঝড়ছে মেঘের কনা
মূহুর্তেই শান্ত হয়ে গেছে ব্যস্ত পরিবেশ
কোথাও দেখা যাচ্ছে না আর গরমে ক্লান্তির রেশ
বৃষ্টির পানিতে রাস্তা রূপ বদলে হয়ে গেছে বহতা নদী ।
  
এ যেন সাগর পাড়ের কোন পরিচিত ছবি
পায়ে শীতল পানি আছড়ে পরছে ক্ষণে ক্ষণে,  
যেন নুনা পানি আলতো পরশে ছুঁয়ে যাচ্ছে শরীর
শহরের বুকে এমন আবেশ বড়ই অস্বস্তির  ।  


রাস্তায় পড়ে থাকা নর্দমার স্তুপ সরাবার কেউ নেই
ড্রেনের পানি সর্বরাহের পরিকল্পিত ব্যবস্থা থেকেও নেই
কর্তা ব্যক্তিরা কিসের মোহে যেন হারিয়ে ফেলছে খেই
ধরি মাছ না ছুঁই পানির মধ্যে জীবন চলছে এই ।


মুহূর্তের এক পসলা বৃষ্টি হতে পারত একটু সুখের  
কিন্তু রাস্তা নিদী হয়ে সে যে হল বড় দুঃখের
নর্দমার পঁচা আর বৃষ্টির পানিতে নগরবাসি বিপর্যস্ত
নগরের স্বাভাবিক পরিক্রমার সূর্য গেছে অস্ত ।  


অমাবস্যার অন্ধকার ঘুচবে কখন ?
প্রতিক্ষা প্রহর শেষে যাতায়াতের পরিবেশ হবে সাধারণ,
দেশের স্বার্থে করবে কাজ নিজের স্বার্থে নয়,
সত্যকে আলিঙ্গন করে সুখকে করবে জয় ।