বাহারী লতা পাতায় চারপাশ জানায় সম্ভাষণ  
গাছে গাছে নানান রঙ এর সবুজের সমীরণ ।
পাতার আড়ালে লুকোচুরি করছে সূর্যের কিরণ
দোয়েল কোয়েল ময়না টিয়ার মিষ্টি সুরে মুখরিত বন ।


শহরের গন্ডি পেরিয়ে বনের গহীনে
বেশতো কেটে যাচ্ছে সময় সবুজ অরণ্যে ।
অফিস পাড়ার কর্ম ব্যস্ততা নেই
গাড়ীর বিরক্ত করা ভেপুর শব্দ নেই
বাতাসে কার্বনের ছড়াছড়ি নেই
অতিরিক্ত লোকের গাদাগাদি নেই ।


জীবনের পেছনে ছুটলে এভাবে কিছু সময়
মনে হারানো ছন্দ দোলা দেয়,  
শত ব্যস্ততার মাঝেও সুখের প্রদীপ জ্বলে  
ধোঁয়াশায় আবৃত জীবন ও আগামীর পথে চলে ।


প্রকৃতির বেশে প্রকৃতির সাথে মিশে
দেখ, অতীত জীবনের হিসেবটা কষে
ঝর্ণার শীতল জলে ভাসবে প্রামাণ্য চিত্র
পটে ভেসে উঠবে পাপ পুণ্যের ছক, আছে কত মিত্র ।    


ঝরঝরে মনে আরো দূরে
হরিণ শাবক খেলছে নদীর ধারে
কুমিরগুলি শাবক দেখে আনন্দে ভাসে
শিকারের আসায় চুপি চুপি সামনে আসে ।


বেশতো সময় যাচ্ছে অরণ্যের মাঝে
প্রকৃতি নব রুপে প্রতিদিন সাজে ।
প্রকৃতির ভালোবাসায় সিক্ত হতে ছুটে যায় মন
প্রকৃতিও নিবিড় ভাবে করে নেয় আপন ।



০৮/০৯/২০১৩ ইং,