জীবন প্রদীপ নিভে যাচ্ছে উদ্ধত পড়াঘাতে  
স্বস্তিতে নেই পথচারি দিন কিংবা রাতে ।
কেমন যেন স্থবির ঐ আকাশের মেঘ
বাতাস যেন হারাচ্ছে তার চিরায়ত বেগ ।


অঝোর ধারায় বৃষ্টি পড়বে কখন ধরণীর পরে  
সমাজের আবর্জনা উড়িয়ে নেবে কাল বৈশাখীর ঝড়ে ।
প্রত্যুষে দেখবে সবাই ফুলেল বাগান  
বাগানে কিন্তু দিতে হবে সঠিক যোগান ।  


বাগানে ফুটবে ফুল পতঙ্গ করবে খেলা
আপন পৃথিবী রঙ্গিন করতে কর্মে যাবে বেলা ।
মেধা মননে করবে কাজ, না করে হেলা
মানুষ গড়ার কারিগর এগিয়ে নিবে, জাতির ভেলা ।


বাংলার আকাশে উঠবে জেগে নক্ষত্রের আলো
তাই না দেখে বাংলা মায়ের লাগবে কত ভালো ।  
সুন্দর দিনের প্রতিক্ষায়, বিবেকের দ্বার দাও খোলে  
প্রত্যেকের অন্তরে যেন পূর্ণিমার আলো জ্বলে ।


দ. পাইকপাড়া,
০৪/১২/২০১৩ ইং,