রাস্তায় ধোয়ার কুন্ডলী অগ্নি শিখার
না জানি কত লোক হচ্ছে তার শিকার
কারো পুড়ছে শরীর, কেউ হারাচ্ছে অঙ্গ
এটা নয়তো আমার চিরচেনা বঙ্গ ।


ঐ যে দেখ মাধবীলতা ঝুলছে হিজল তমালের শাখায়
সময় করে ঘুরে এসো সবুজ ঘেড়া গাঁয়,
বোধ তোমায় দোলা দেবে করতে হীন কাজ
হাসপাতালের দৃশ্য দেখলে কপালে পড়বে ভাজ ।  


হীন কাজে নেইতো গৌরব
মানবতার কাজে ছড়াও সৌরভ
পদদলিত করোনা জাতির স্বত্বা অন্যের কাছে
মোহের ঘোড় কেটে গেলে দেখবে সবই মিছে ।


নষ্ট করো না তিলে তিলে গড়া দেশের সম্পদ  
সেচ্ছায় ডেকো না নিজের বিপদ ।
কর্মফল ভোগ করিতে রেখো সৎ সাহস
সদা জাগ্রত হয়ে নিরাপদ রেখো নিবাস ।  


০৫/১২/২০১৩ ইং,
দ, পাইকপাড়া ।