হারিয়ে সময় বহমান কালের পথ ধরে
যেতে যেতে রেখে যায় ইতিহাস সময়ের পরে ।
কিসের আশায় আগমন পত্র পল্লবের ধরাধমে ?
মত্ত হয়ে খুশির আশায় মরিচিকার এই আশ্রমে ।


সুখ খোঁজে খোঁজে ক্লান্ত পরিশ্রান্ত পথ চলতে চলতে
এভাবেই কি চলে মানুষ এই ধরণীতে ? যারা ছিল অতিতে ?
প্রকৃতির প্রকৃত কাজের সন্ধানে ছুটা হয়নি আজও,
কি হবে এর পরিণাম যদি এভাবে চোখ বুজ ?


আলোকিত রাস্তায় অন্ধকার দেবে হানা
এ কথাটি কিন্তু আছে সকলের জানা ।
শান্ত থাকিতে সাগর, চালাতে হবে বৈঠা ধীর লয়ে  
প্রশান্তিতে ভরবে মন নিজ কর্মের জয়ে ।


অশান্ত সাগরে উত্তাল ঢেউ গন্তব্যের পথে বাধা,
উঁচু উঁচু ঢেউয়ের মাঝে লেগে যাবে ধাঁদা ।
ঢেউয়ের মাঝে বিলিনে চিহ্ন রয় কি অস্তিত্বের ?
প্রকৃত কাজের সান্নিধ্য না পেলে সমস্ত কর্মই বৃথা এ ভবের ।


কি থেকে যাচ্ছে অগনিত আগন্তুকের জন্য ?  এ যবে ঢের ভাববার বিষয়    
তাহলে কিসের ইতিহাস ধরণীর বুকে রবে অক্ষয় ?  


২৪/১১/২০১৩ ইং,