যৌবনের উদ্দামে তেজ দ্বীপ্ত আগামীর প্রতিক্ষায়
বাতায়নে বসে স্বপ্নের জাল বেধেছিলে হায় হৃদয়ের ব্যাকুলতায় ।  
লোকালয় থেকে লোকালয়ে কাজের খ্যাতি যায় এগিয়ে
মানুষের আন্তরিক ভালবাসায় তৃপ্ত পরিপুষ্ট হয়ে ।


অজানা অচেনা কাকতাড়ুয়ার লম্ফ ঝম্ফ চোখে পড়বে বেশ  
এদের সামনে দম ফুরালে রাস্তা হবে শেষ ।
দৃঢ়তার সহিত মেধার যথার্থ ব্যবহারে চলতে হবে বাঁকা পথ  
পালতোলা নাওয়ের মত বয়ে যাবে  এ রথ ।  


জলদস্যু উৎপেতে থাকে শিকাড়ের অপেক্ষায়
নিরাপত্তার ঘাটতি হলে কেউ কি নেবে এর দায় ?
একে অপরের দিকে বল ছুড়ে বাতাসে, যাবে পাশ কেটে  
এখন যথার্থ সময় উপার্জন করতে হবে রক্ত ঘামে খেটে ।  


জীবনের বাঁকে বাঁকে পাবে লতা পাতা শ্যাওলার ভীড়  
মুক্ত হস্তে মুষ্টিবদ্ধ করে সরাতে হবে ঝঞ্জালের চির ।  
কাজের মহিমায় তুমি উদ্ভাসিত আজ
শাসক না হয়ে ও তাই মনোজগতের রাজ ।


মনের মধ্য থেকে খুঁজে নিয়ে আত্মতৃপ্তি    
মহুয়ার বনে আনন্দে উদ্বেলিত উদ্যমের দ্বীপ্তি ।
সব সুন্দরের মাঝে রয় কি শান্তি ?  
অপরের সুখে সুখি হলে হৃদয়ের জাগে প্রশান্তি ।



দক্ষিণ পাইকপাড়া,
০৬/১১/২০১৩ ইং,