অক্ষমতার ভারে জর্জরিত জনমন
বুঝে শোনে সত্ত্বাকে করছে বিসর্জন ।
তুচ্ছ করে বৃহত্তর স্বার্থকে দিচ্ছে জলাঞ্জলি
দেশের দশের ভাল টাইটানিকের মত যাচ্ছে তলি ।


বরফ শীলা করছে গতি রোধ
চেয়ে দেখছে ক্যাপ্টেন শীতে নির্বোধ ।
ইঞ্জিনের কার্যকারিতা আসছে কমে
পরিবেশ ঠান্ডায় যাচ্ছে জমে ।


সময়োচিত দক্ষ নাবিক ভাসাবে কি তরী ?
উৎশৃঙ্খলতার বন্ধন ছিন্ন করে সুখের আবাস রাখবে ভরি ।  
গতি পথের সঠিক ধারনা দিতে  
ইতিহাস লেখবে নিজ হাতে ।  

ভরবে না যে অনৈতিক অর্থের কালো ব্যাগ
লোভ লালসাকে করবে আল্লাহ্‌র ভয়ে ত্যাগ ।  
এমন নাবিকের প্রতিক্ষায় যাত্রী পথ চেয়ে
তারুণ্য দীপ্ত নাবিক কখন আসবে ধেয়ে ?


০৫/০১/২০১৪ ইং,