বিকেল বেলা তোমার পায়ের নিক্কন ধ্বনি
ডেকে নিয়ে যেত সুবাসিত কদম তলে,  
মিষ্টি কথা গড়াত আলো নিভু নিভু সূর্যাস্তে ।


আচমকা বাতাসে তুমি হারালে নীলিমায়
কদম গাছটাও উড়ে গেছে সেই ঝড়ের তোপে,
সাজানো বাগান দুমরে টুকরো টুকরো আজ ।  


অচেনা জায়গায় গড়ে নিয়েছ আপনালয়
কদম তলার অতীত উকি দেয় কি তোমার মনে ?
উকি দিলে ঐ জানালাটা বন্ধ রেখ লক্ষিটি ।  


বিকেলের তির্যক আলোতে যেন কষ্ট না পাও  
তোমার সুখের নায়ে যেন দোলা না লাগে,
যেন পূর্ণিমার উজ্জলতা আধারে না ঢাকে ।


তুমি যেনে খুশি হবে, সেই যায়গা কদম বৃক্ষে আবার সুভায়িত
সবুজ পাতা আর কদম ফুলের গন্ধে মুখরিত
তারুণ্যকে সঙ্গি করে প্রকৃতি করছে যুগলবন্দি ।  


কয়েক যুগ হয়ে গেল তুমি ছিলে না মন আকাশে
কাজের মাঝে সংসারের টানাপুরনে
সোনালি অতীতের সুখ দুঃখ গুলো বাক্স বন্দি ছিল ।


জীবনটা এভাবেই কেটে যাচ্ছে আলো আধারে  
প্রকৃতির অদ্ভুত এক অলিখিত নিয়মে,  
চলার পথে হুচট খেতে খেতে ।


কেন জানি তোমাকে আজ বেশ মনে পরছে  
অবচেতন মন তোমার ভালোলাগা কবিতার  
প্রিয় লাইন গুলো আবৃত্তি করছে বিরবির করে ।


অবসর সময় পার করা কি যে কষ্টের  
অনেক প্রশ্ন মনকে দৌঁড়ে বেড়ায়,  
অতীতের স্মৃতি এখন বেশ ভাবায় ।
    
তোমার সাথে একই ভেলায় চললে হয়তো  
ভূবনের ভ্রমন আরো সুন্দর হতে পারত
সুন্দর সুনিবির কদমের ছায়াতলে ।  



২৭/১২/২০১৩ ইং, দক্ষিন পাইকপাড়া,