মম ললাটে অগ্নিশিখার তিলক
অক্ষি গোলকে প্রজ্জলিত শিখার ঝলক,
দিবানিশি কাটে মুক্তির পথ চেয়ে
রক্ত কণিকা পড়ছে শরীর বেয়ে বেয়ে ।


আঘাতে আঘাতে ধমনী কাঁপছে জোড়ে
শিরায় শিরায় ক্ষিপ্রতা বাড়ছে ধীরে ধীরে ।
ক্ষমতার প্রতাপে ধরাকে করে সরা জ্ঞান
অন্যায়ের চর্চায় করছে তাহার ধ্যান ।


ন্যায়কে দিয়ে বলি
কুড়াচ্ছ তোশামোদের তালি ।
মানব শরীরে মেখে কালি
নিরিহের রক্তে খেলছ হলি ।


ইতিহাসের পাতায় আছে অক্ষত লেখা
দাম্ভিকের দম্ভে মেলেনি আলোর দেখা,
রচিত হয়েছে শুধু বিষাদের উপাখ্যান
স্ব-হস্তে ভূপাতিত করেছে অর্জিত গৌরবের মান ।


২২/০১/২০১৪ ইং, দক্ষিন পাইকপাড়া ।