নক্ষত্রের সাথে সন্ধি করে
গ্রহের মাঝে করে খেলা,  
সূর্যের আলোয় অট্ট হেসে  
পরিশ্রান্ত ক্ষান্ত রাত্রি বেলা ।  


হিলিয়াম কার্বনের স্পর্শে
ভেঙ্গে যায় হৃদয়ের তালা ।  
বায়ু মন্ডলের আবেশ মেখে
বৃদ্ধি পায় বন্ধনী ঝালা ।


সাদার উপর কালো দাগ
বাড়ায় দহন জ্বালা ।
পতি গেলে অধিপতির দ্বারে  
ভাঙ্গে বধূর হাতের বালা ।  


গ্রহপুঞ্জ অবিরাম নিজ কক্ষপথে ঘোড়ে  
বজায় রাখছে অস্তিত্ত্বের তলা ।
কি অপরূপ আকাশের সন্ধ্যা তারা
সূর্যের আলো ধার না এলে হায় ! রাত দেখায় কালা ।        


নিয়মের গন্ডিতে গ্রহ চলছে অবিরাম ধারায়
মানব ভূ মন্ডলে তৈরি করে অনিয়মের ডালপালা,  
উচ্চাকাঙ্ক্ষা ক্ষমতা আধিপত্যের লোভে
দন্দ সংঘাতে জীবন ঝালাপালা ।