নিখিল জাহানে তোমার প্রয়াণে
বিরহের সুর প্রাণে প্রাণে,  
পঙ্কিলতার বাঁধ ভেঙ্গে চলেছ বহুদূর
শান্তির বার্ত পৌঁছে দিতে নিগৃহীত মানবের তরে ।  


যুগ যুগ কারাবাসে সয়ে হৃদ যাতনা
তৈরি করেছ প্রত্যয়ের ভীত সু-গভীর ভাবনায় ।
মলিন মুখে তুমি এনেছ হাসি
তোমার কীর্তিতে ধন্য বিশ্ববাসী ।


বেহাল জাতির ধরে হাল  
কোলে তুলেছ মাঝির পাল ।  
দেখিয়েছ শরীরের রং এ মূল্যায়ন নয়  
শুভ কাজে আসে মানুষের জয় ।


২০/০২/২০১৪ ইং,
রাত ০২৩১ মিনিট ।