কেন এত চাই চাই সব কিছু বেশি
একটু যদি ধরতে খরচের লাগামটা কশি,
অসহায়দের জন্য কিছু করলে মনটা হত খুশি
দুঃখ আনন্দ ভাগ করে নিতে ওদের সাথে মিশি ।


ঐ যে দেখ টুকাই ছেলে কুড়াচ্ছে পড়ে থাকা কাগজ
        দিনের শেষে যৎ সামান্য আয়ে  
        অপুষ্টি আর অস্বাস্থ্যকর খাবার খেয়ে
       ওরা রাস্তার পাশে থাকে শোয়ে ।  
ঐ দৃশ্য দেখে মাথা ঘামায় কি আমাদের মগজ ?
  
রোদ বৃষ্টি ঝড় ওরা পার করে এভাবে          
একটু যদি পরিবর্তন হত আমাদের স্বভাবে ।
একটি বারের জন্য হলেও ভাব ওদের কথা
থাকবে না প্রতিযোগিতা মূলক বাজারের মাথা ব্যথা ।


ওদের জন্য ভাল কিছু করার আছে প্রত্যয়,  
       কাজটা যদিও একার নয়  
       বাধাকে না করে সংশয়
       করতে হবে প্রত্যয়ের জয়,
মানুষের স্মৃতিত পটে থাকবে কর্ম হয়ে অক্ষয় ।


২২/০৩/২০১৪ ইং, কল্যাণপুর, ঢাকা-১২১৬ ।