-মোহাম্মদ আজিজুল হক রাসেল


অন্ধকারে নিমজ্জ্বিত রনতরি
নাবিক ছোটাছুটি করেছে প্রাণ পাখির ডরে ।
আকাশের তারারাও দেখায় না... পথের সন্ধান  
কি করে রক্ষা হবে সৈনিকের প্রাণ ?


অন্ধাকারের বিশাল ছোবল লাগছে ওদের গায়
আলোর মশাল নিয়ে কে বলবে...আয়রে তোরা আয় ।  
হিসেব নিকেষ নে কশে নে... যা কিছু গেছে যাক  
আর যেন সামনে না আসে এমন স্রোতের বাঁক ।


মিনতি তোমায় যেওনাকো মোহনার দিকে
অতি উচ্ছ্বাশ হয় না যেন ফিকে ।  
তোমারতো আছে শান্ত হাওড় বিশাল জল রাশি
যেথায় সাদা মেঘ ভেসে বেড়ায় রাশি রাশি ।


ওখানেই থাক তুমি শান্ত নদীর বাঁকে  
আনন্দের সারিথী বাজাও জীবনের শাখে ।
মেঘের রঙ্গে রাঙ্গিয়ে নিলে আপন জগৎ
ক্ষুদ্র প্রয়াশেও প্রশান্তি জাগে মনের ভেতর ।  


কল্যাণপুর, ঢাকা ।
২৫শে বৈশাখ ১৪২১ বাংলা, ০৮/০৫/২০১৪ ইংরেজী ।