এই আসরের আলোচনায় এটাই আমার সর্ব প্রথম অংশগ্রহণ। সম্মানিত কবি "কবীর হুমায়ূন" এর আলোচনায় নিজেকে জড়িয়ে নিতে পেরে তৃপ্ত। কবির কথাগুলো বাস্তব। যার অন্তর্দৃষ্টি আছে তিনিই তা উপলব্ধি করতে পারবেন। কবির এই আলোচনা সবার জন্য পাথেয় হিসাবে কাজ করবে বলেই মনে করি। অন্তত আমার জন্য তো বটেই।


সম্মানিত কবির কথাগুলোর সাথে সম্মান জ্ঞাপন পূর্বক আরো কিছু কথা সংযোজন করলামঃ-


প্রথমেই বলে নিচ্ছি, আমি ব্যক্তিগত জীবনে কোন ভাবেই কবি নই। কাব্যিক মানসের বিপরীতে বেড়ে উঠা একজন মানুষ। অথচ মনের কল্প কথাগুলো কাউকে জানাতে না পেরেই এখানেই লিখি। না এখানে লিখি না বরং শিখি। এটাই আমার কবিতার বিশ্ববিদ্যালয়।


কবিতার জন্য দরকার গভীর ভাষা জ্ঞান। ব্যাকরণের সুক্ষ ধারণা। অন্য ভাষার দক্ষতা এবং বিশ্ব-ব্যবস্থা ও জীবন ধারার স্বচ্ছ অনুভব। সাহিত্য মানের গভীরে প্রবেশ করার অপরূপ দক্ষতা। কবিতার লিখনিতে অশ্লীলতার অবস্থান একদম পরিষ্কার। অশ্লীল ভাষা প্রয়োগকারী আর যাই হোন তিনি আক্ষরিক অর্থে কবি হলেও, পারিভাষিক অর্থে কবি হয়ে উঠতে পারেন নি। কবিতার স্বরবৃত্ত, মাত্রাবৃত্ত, অক্ষরবৃত্ত প্রয়োগের মতই ব্যাকরণের শুদ্ধতা অপরিহার্য, বরং তার চেয়েও বেশী। এখানেই অধিকাংশ কবি হোঁচট খায়। হয়তো আমিও খাই। তাই এখানে শেখার চেষ্টা করি। অন্যের ভুল গুলো পাশ কেটে যাই। একদিন ভুল এমনিতেই শুদ্ধে পরিণত হবে, যদি তিনি মানসিক ভাবে কবি হন।


পরিশেষে এটাই বলতে চাই, সবার উচিৎ "একজন কবি" লেখাটা বার বার পড়া।
সেই সাথে কবির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে কবিকে জানাই সালাম আর মোবারকবাদ।


(শনিবার, ০২ এপ্রিল ২০২২, ১৯ চৈত্র ১৪২৮, ২৯ শাবান ১৪৪৩ হিজরী)