কবি তোমার কবিতায় আমার মত এক মানবীর স্থান হবে ,,
তা কোন দিন স্বয়ং সরস্বতী দেবী কল্পনা করেছিল কিনা জানি না, তবে আজ তোনার কলমে বৃষ্টি ঝরার দিনের মত আমার স্থান হল,,,
কেন কবি,,,আমি কি এতই সুখী যে তোমার কলম আমাকে এড়াতে পারে নি,,,
নাকি আমি এতই দুঃখী যে তোমার কলমকে আসতেই হল আমার দুয়ারে,,,?
উত্তর কি জানা আছে কবি?
হয়ত নেই ,হয়ত বা আছে


তবে আমি বলছি ,,তুমি যখন আমাকে নিয়ে লিখ,,
তখন আমার পাশে অনাহারী থাকা বিড়ালটার ক্ষুধা মিটে যায় নিমেষেই,,,
আমি যে স্থানে বসে জীবন কাটাও যেন তেন,,,
ঠিক এই স্থান দখল করতে আবার যুদ্ধ শুরু হয়,,অসুর আর দেবতাদের মাঝে,,,
তাই বলছি,,,এখন যখম লিখবে
তখন লিখিও,,,এক আমার কথা,,না না এক নারীর কথা,,,ঠিক যেমন টা আছি তেমনটাই লিখিও


লিখিও আমার একটা শাড়ি আছে নানান রঙের শাড়ি,,
বিয়ের সময়ই কে জানি উপহার  দিয়ে গিয়েছিল,,,
ভেবেছিলাম এই শাড়ী টা পড়েই সাত নক্ষত্র না হোক সাতটি স্থান ঘুরতে পারব,,,
না না কবি তা হয় নি,,
লিখিও শাড়ি খানা অসহায়ত্ব বরণ করে ,,বেশ ভালোই আছে সিন্দুকে,,,,
লিখিও আমার কপালে যে লাল টিপ তার দাম আমার কাছে অমূল্য হলেও কারো কাছে মূল্যহীন,,,
কবি কভু লিখতে ভুলিও না,,
আমি আজো জানি না ,,
সত্যি কি আমি বেঁচে আছি,,
আমার বাড়িতে শিম গাছের জন্ম হয়,,কচি গাছ আমি জল দিয়ে পাহাড়া দিয়ে বড় করি,,তারপর লকলক করে একদিন এই গাছটাই আমার নাগালের বাইরে,,,
বসন্তের আমেজে ফুলে ফলে ভরে উঠে গাছ,,আহা কি আনন্দ তার , কী আনন্দ,,,
অথচ আমার কিছুই হয় না কবি ,,কিছুই হয় না,,,
সকালে প্রাতস্নান ,,আর সন্ধ্যায় তুলসী তলায় প্রদীপ ,,তারপর শুধু রাত আর রাত,,,
এর চেয়ে বেশি কিছু পাবার যোগ্যতা আমার নেই কবি,,,
কারন আমি যে বিবাহিতা,,
আমার স্বামী আছে,,
হাতে চিহ্ন আছে,,
ইট পাথরের দালান আছে
পেট ভর্তি খাবার আছে,,
আমি আর কী চাই ?
এর চেয়ে কত কম  সুখ পেয়েও বাড়ির গাভীটা বাচ্চাকাচ্চায় ভরিয়ে ফেলেছে ঘর দুয়ার,,
আর আমি,,,মাত্র দুটা!


কবি লিখিও আমি মাত্র দুটা,,,
এত সুখের মুল্য এত কম দেওয়া কি ঠিক হল?
নাকি মূল্যটা আমি দিচ্ছি,,
আমার এক ঘোমটা জীবন নিয়ে,,,


কবি দেখ দেখ,,,বনের মধ্য হতে কি এক হরিনীর যেন শব্দ আসছে,,,
কে বাঁচাবে তাকে কবি,,তুমি?
তুমি তো কলম দিয়ে লিখেই হাত পা ধুয়ে ফেল,,,
এর চেয়ে বেশি কী ই বা তুমি করবে,,,
বনের আয়তন টা
পৃথিবীর আয়তনের চেয়ে অনেক বড়,,
অনেক বড় কবি অনেক বড়,,,