১)
এত কাছে এসে প্রেমের গদি হতে
যে কোটি শতেক হীরে তুলে দিলে হাতে,,
সেখান থেকে তিনটে হীরে আমি ফেলে দিলাম জলে,,,।
এত দামী প্রেম যে আমার নেই,,
এত কঠিন প্রেম যে আমার নেই
যাছে সরল, তরল,এক স্বচ্ছ ভালবাসা,,,
যা জলের চেয়েও পবিত্র।


২)
ভালো আছি,, বেশ ভালো।
আকাশে প্রচুর মেঘ থাকে,,
কভু তার দেহ শীতল কি হয়?
অসংখ্য তেজরশ্মির সূর্য থাকে
কভু কি তার বুক ফেটে চৌচির কি হয়,,।
হয় না,,হবেও না।
আমার বুকের কাছ থেকেই
শিখেছে এমন শিক্ষা আমার আকাশ,,,
দেহ নিয়ে নয়,,
মন নিয়েই খুব ভালো আছি মহাকালের পথে।


৩)
কি গো ভুলে গেলে
তোমার বাম হাতের উপর
একদিম চিমটি কেটে দেওয়া এই মশাকে,,
নাকি মশারীকে ভালবেসেছ আমার ভয়ে,,,


শুনো আমি এমনি মশা
প্রেমিক হয়ে রস খাই,,রক্ত না,,।
আমার হুলে বিষের বদলে দেই রস,,,
যার দামও নেই,,
একেবারে ষোলআনা,,
বিশুদ্ধ রস শুধু রস।