কেমন চলে তার দিন,,,,?
যার হাড়িতে অন্নের বদলে থাকে চোখ ভরা জল
বিছানায় সুখের বদলে থাকে স্বপ্ন বিন্যাসের
ট্রাক গড়াগড়ি।
কেমন যায় তার প্রতিটা ক্ষণ
যে,,সদা পিপাসার তরে মেঘের দিকে তাকায়
হাত বাড়ায়,,,
জিহবায় ছাটে শিশির।
কেমন তার অনুভুতি,,
যে ময়লা গায়ে শ্মশানের মঞ্চ হতে হয় বিতাড়িত
সে তো আগুনের বুকে করে বাস সদা।


তাকে কী কভু দেখেছ,,, তোমাদের শহরে?
ও দেখবে কেমনে,,,
পর্দা ছিড়ে, গ্লাস ভেঙ্গে পথের আর্তনাদ
পউছলে তো দালানে!!!


২)


(ধামাইল গান)


চল,চল,,,চল চল চলগো সখী
জল আনিতে যাই,,,
রাধার সনে জল আনিতে
যমুনাতে যাই।


রাধে,,,গো,,,,,,,,
পথে যদি করে দেখা
ওই নন্দের পুত কৃষ্ণ বেটা
ও তারে প্রেম আখিতে দিস গো পুড়াই,,
চল,,,,,,,,,       চলগো সখী
জল আনিতে যাই।


রাধে গো,,,,
তবু যদি এই রাখাল বেটা
ও তোর পিছু পিছু আয় হাইটা
ও তোর সিঁদুর দিয়া দিস তারে তিলকো পড়াই
চল,,,,,,,চলগো রাধে
জল আনিতে যাই।



রাধে গো,,,,,,
রুবেল বলে ওগো রাধে
তবু দৈবকীর ছেলে
আসে যদি যমুনার জলে,,,,।
      ও আমরা ডুবে ডুবে প্রেম।শিখিব
       জড়াইয়া কানাই।
চল,,,,,,চলগো রাধে
জল আনিতে যাই।


৩)
( গান)


দরজাতো খোলাই থাকে
বাতাস যদি তা চিনতে পারে।
তুমি কেন তা চিন না,,,,
ও সোনারে ও যাদুরে
আজ প্রজাপতি হয়েও এই ঘরে
একটু রঙ ছড়াতে আসো না।
ও লা লা,,,,লা লা,, লা,,,লা,,,,২


চাদনী রাতে, কিছু মাতাল স্বপন
আমাকে যদি হরন করতে পারে
তুমি কেন পারো না।
ও সোনারে ও বন্ধুরে
আজ ডাকাত এসে আমার ঘরে
আমায় তুলে নাও না,,,,
ও লা,,, লা; লা,, লা লা লা,,,,২


বিছানাতে মনের পোকা
আমায় যদি ঈশারা করতে পারে
তবে তুমি কেন পারো না।
ও বন্ধুরে,,, ও সুজনরে
আজ মনের বাগানে ডেকে নিয়ে
যা খুশি তা করো না,,,
ও লা লা,লা লা,,লা,, লা,,২


জ্বানালতে পর্দা দিয়েছি
তা যদি শিশির ছুতে পারে।
তুমি কেন পারো না,,
ও কানা রে,, ও মনা রে
আজ কুয়াশা হয়েও আমায়
একটু ছুয়ে যা না,,,,
লা লা,,লা,,লা,,লা,লা
লা।লা,,লা,,লা,লা,,,,


৪)
সকাল সকাল স্নান আর করতে চাই না
বিছানার পবিত্র বুকে নিয়ে আসতে চাই মাতৃমনিজ।
স্বপন ঘরে দেখতে চাই না আর
বেহুলার চিকন কোমর।
বাজাতে  চাই না গীটার আর
আধারের শয়ন বহরে।
আমি একটু মুক্তি চাই
পান পাতায় চুনের মিলন চাই
কেবলি আমার মুখে।



কথা বলছি,,,,তার সাথে
যার সীমানায় আমার আঙ্গিনার মানচিত্র আকা
যার বকুল ফুলের ডালে আমার শিউলি ফোটে।
যার স্বরলিপিতে কেবলি আমার গানের কথা,,
আমি কথা বলছি তার সাথে
যার ভরদুপুরের কিছু মেঘ থাকে
আমার ছায়া নিয়ে ভেসে।
কিছু জল থাকে ঘটিতে আমার স্পর্শ নিয়ে
তার পাশে পাশে।


আমি তার সাথে কথা বলছি
যার কলমে আমার সুখের কালি ভরা।
যার মেলা কিবা পার্বনে একটাই পুতুল হয় কেনা
যে পুতুলের নামটি হয় আমার
স্বপ্ন ঘোড়া।