১)


প্রাণ


আমি গতকাল রাতেই প্রশান্ত মহাসাগরের তলে গিয়েছিলাম
মাছেদের রাজ্যে,,,কি যে আয়োজন,,        
শ্যাওলার বিরিয়ানি খেয়ে আসছি,,,
চিংড়ি মাছ তো আমাকে ছাড়বেই না,, ,,,,বলল
আর কটা দিন থেকে যাও না,
গায়ের খোলস টা খুলে
দিব,,,
পরিধান করে নিও।
আমি গিয়েছিলাম মঙ্গল গ্রহে,,,
কিংকাপুচা  এর সাথে দেখা হল,,,
কি এক খাবার দিল,,নাম তার চুচ্যতিনাম্লা,
কী যে অদ্ভুতরস সেথায়,,,ঠিক কল্পনার মত।
ফিরতে পথে রবি বাবুর সাথে দেখা হল,,,
দূর থেকে নমস্কার করে এসেছি,,
কাল ফ্লাইট আছে,,,মিল্কি ওয়েতে,,,
কৃষ্ণ আর বলরাম আসবেন আমাকে নিতে।
ব্রহ্মাণ্ড রোগে যে আমি প্রাণ দেখছি মহাশূন্যের ব্যবধানে
সেথায় পার্টি আছে আমাদের
বিশ্বাস আর মুক্তিতে।


২)


ভেবে নিও


যাচ্ছি,,,,,,,,,কিন্ত,,,,,,,
বকুল ফুল গুলো সাজিয়ে রাখলাম তোমার চুলে,,
যতনে রেখ,,একটু পরেই কথা বলবে।
আমার গায়ের শার্টটা,রেখে গেছি বিছানার উপর,
ধুতে যেও না,,,একটু পরেই তোমায় ডাকবে।
প্যান্ট,টা সাজিয়েই রেখ আলনায়,,,
ভাজ করো না কভু,,,নয়তো হাঁটবে কার সাথে?
আমার চোখের চশমাটা রেখে দিয়েছি টেবিলের উপর
সময় মত পড়ে নিও চোখে,,,,
দেখতে পাবে তোমায়,আমার চোখে,,


আমার লিপজেল টা তোমার বালিশের নিচে রেখেছি
রাত বারটায় লাগিয়ে নিও ঠোঁটে,,,
বুকের খবর জেনে যাবে।
আমার জুতো, মোজা,,সব রেখে দিয়েছি কোথাও
পায়ের বুড়ু আঙুলের গন্ধ মিশিয়ে দিয়েছি,,
খুঁজে নিতে ভুল হবে না তোমার,,
মাঝে মধ্যে বের করে নিও,,,


আর রাত -ভোর কোন এক বারান্দায় বসে
মনে মনে যাচ্ছেতাই ভেবে নিও
ভেবে নিও।


৩)


বোবানগরী


আমি হাঁটছি,,,,হাঁটছি সেই জন্মাবধি থেকে।
আমি দেখেছি ছদ্মবেশে ধর্ম হাতে ঢুকেছে মিথ্যুক বখতিয়ার,,,
তুর্কি নাচনে নিশ্চিহ্ন করে দিয়েছে পূর্বজ,,
ধ্বংস করেছে বুদ্ধ,  শিলালিপিতে কুমিল্লা থেকে আফগান।


সেখান থেকেই
আমার পায়ের নিচে রক্ত,,আমার চারপাশে রক্ত
আমার সংবিধানেও রক্ত,,,রক্ত; মূর্তি ভাঙ্গার রক্ত!!!
ওই ইয়েযাদি সম্প্রদায়ের উপর বর্বর আক্রমন সভ্যতার,,,
শান্তি নামের পায়রারা তখন চুপ,,,মুখে তাদের প্রচন্ড মাংস
কথা বলার সময় নেই ইয়েজাদি শিশুদের মৃত্যুর মিছিল দেখে,,,!!!
পায়রারা তখন অন্ধ,চোখে তাদের বেহেস্তের খোলা জানালা!!
উপাসনা ভিন্ন কিছুই করার নেই ভবে।
আজ ইয়েযাদি সম্প্রদায় এসেছে আরাকানে,,,,
ইরাকের শিশুর রক্তে, কষ্টে কাঁদছে শুধু অর্ধ্ব চন্দ্রের ভাষায়,,,
আজ রসরাজ,নাসির নগর,লংগদূর, সাঁওতাল,,,
সবাই আসছে স্রোতে স্রোতে রোহিঙ্গা  হয়ে,,,,,,।
আমি সেদিনের কান্নার মত কাঁদছি
সেদিনের লেখার মত লিখছি,,,,
কিন্তু একি!!!
আজ যে পায়রাদের মুখে ভাষা এসেছে,,,
পায়রাদের মুখে মাংস নয়,,,,
মানবতা জেগেছে।
নিশ্চুপ বোবা নগরী,,,মানুষের সাথে কাঁদতে শিখেছে।


         (যারা মানুষের জন্যে না কেঁদে  ধর্মীয় পরিচয়ে কেঁদে উঠে,ওরা সাম্প্রদায়িক মানবতার শত্রু।ওরা ভন্ড,,,ওদের ভেতরে প্রেম নেই আছে প্রতিহিংসা আর প্রতিশোধের নামে খুনী হবার বিলাস।এই শতাব্দিতে যারা আই এস কে সহযোগিতা করেছে সেই তুর্কির মুখে কান্না শুনছি,মানবতার জন্যে! না হেসে পারলাম না।শিয়ালের মুখে মুরগী প্রেম!!,,,," সবার জন্যে কাঁদতে  শিখুন)


+++++++++++++************************+++++++++++++++++++++++++
রুবেল চন্দ্র দাস
প্যারিস
১০/০৯/১৭


একটু অসুস্থ আছি,,,,,শারীরিক ভাবে। ধন্যবাদ কাদম্বরী বউদিকে সহযোগিতা করার জন্যে।,,, এমনই হউক সামনের দিনগুলি।