পড়ন্ত সন্ধ্যায় আমার শাড়ীর খুঁনসুঁটি
আটপৌঢ়ে মায়াবতী সোহাগ মন্ত্রে
ধোঁয়াশে অস্প্ষ্ট ব্যাকুল;
তোমার মন্ত্রণায় প্রহর গড়িয়ে যায়
আলোকচূড়ায় প্রভাত বন্দরে,
ভেড়ে ভেলার জীবন পরশতলে নৈমিত্তিক।


ওড়ে শাড়ীর পাল মন্দা হাওয়ায়---


সওদাগর   ভে   সে   যা   ও , , , , , , , , , , ,