[কাকলী প্রকাশনী has publised a book of mine in একুশে বইমেলা ২০১৩. Name - রোমান্টিক উইলোর মাঝে. This poem is from that book]


স্বপ্নেরা জেগে ওঠে
একসাথে কলেবরে
সারিবদ্ধ সৈনিকের মতো,
স্বপ্নডিঙ্গি ভাসে
আরোহী বৈঠা ধরে
পালে বাতাস লাগে |


সবাই দেখে
স্বপ্ন দেখে |
আলো আঁধারীর মায়া;
এটাই জীবন নয় কি ?
বিছ্ছু আর সাপ কিলবিল করে
তারপরেও চাঁদ সুন্দর ।
মাত্রাহীন জগৎ এক
চিরন্তন অনিশ্চয়তা ;
         ক্ষিতিপতি ভিক্ষুকে
         ভিক্ষুক ক্ষিতিপতিতে


তারপরেও স্ব্প্ন থাকে


সর্বস্তরে ;


ভিখারীর স্ব্প্ন –
ক্ষিতিপতির স্ব্প্ন-
শরীরে জোয়ার আসা রুটি, সাথে আলুভাজি,
(বাহুডোরে ণর্তকীর শীৎকার)
সুরায় মত্ত, উন্মুখ ।


     স্ব্প্নইতো-