এইখানে জাগি আমি,
মধ্যরাত্রিরে-
নিঃশব্দে, কলেবর প্রত্যাশায় |
এইখানে, এই শূন্য ঘরে,
আজও  জাগে,
ফায়ার প্লেসের উষ্ণতা
আর বুড়ো সায়মনের প্রত্যাশা।
পূরনো রকিং চেয়ার নেই-ই-
আসবাবগুলোও
ক্ষুধার পেটে;
শূন্য ঘরেও আমি ভেসে বেড়াই;
স্মৃতির কল্পিত সাজানো ঘরে।
চেস্টবোর্ডের ড্রয়ারে আজও বুঝি
জড়াজড়ি করে
জন আর জেমসের কাব্য প্রতিভা
(লাল ফিতের মোড়কে)
আমার বাল্য সখারা ,
আমার প্রথম প্রেমিকেরা।
এই ঘরে, ঠিক এইখানে,
আমাদের গোছানো বসবাস (ছিল)|
(আজ) ছবির ফ্রেমের মাঝে
আমি আর আমাদের ছায়াবাস,
বরফ শীতলতায় ;
উষ্ণতার সন্ধানে।
কিছু থেকে যায় বটে,
উপরের শূন্য ঘরগুলোয়,
সংকুচিত উত্তাপ
জড়াজড়ি দুটি দেহে
দাদু আর দিদার মাঝে-
ভরা শুন্যতায় ।
আজও ফিরে ফিরে আসি
দু’সারি পাইনের পথ ধরে
মেপল পাতার সশব্দ আলিঙনে
জোছনায় ভর করে,
আমাদের ঘরে,
অপেক্ষমান প্রত্যাশার টানে;


আমার অন্ধকার ডেরা ফুঁড়ে-
ছয়ফুট বাই দুইফুট…………….