হুমম্…..
     চাপেই আছি,
        উচ্চচাপে;


বেলা সবে শুরু-
ইলাস্টিসিটি তো আছেই
        তাই চাপেই আছি;
ছোটনের বিলাসিতা রয়েছে-
ফার্স্ট বয় বলে,
            আমি কেবল চাপেই-
ছোটন নই বলে ।


এখনও যুবা বেলা
        চাপ, উচ্চচাপ ।
সোনার হরিন নেই যে কেন !


মধ্য বেলা তবে
হায়রে –
           এখনও চাপ
বিবি, পুত্র, কন্যায়, সংজ্ঞায়িত আদর্শ পিতৃত্ব নেই বলে|


আহারে –
মাঝে মাঝে সুর কেটে যায়
এলোমেলো মাতাল হাওয়ায়।


এইবার শেষ বেলা, বুঝি শান্ত সরোবর –
নাহ্ –
           চাপেই থাকি,
বোঝা হয়েছি বলে |


অতঃপর……
কোন এক ক্লান্ত বিকেলে,
পূবালী বাতাসে,
মিনি শেষটান-
সুখটানের পরিপূরক অথবা সম্পূরক;
পাখি উড়াল দেয় দেয় বলে-
      তারপরেও কি চাপ ?
           নিন্মেযাবার চাপ ?
               অন্ধকার নিঃসঙ্গতার চাপ ?


নাকি পূবালী বাতাসে, মাতাল হাওয়ায়,
ফেলে আসা সেই নদীটির পাড়ে,
হিজল গাছের ছায়ায় বসে,
দূর,বহুদূর, থেকে ভেসে আসা
নিজেরই নতুন জন্মের আহ্বান ?


       মুক্ত, যেন বিহঙ্গ .......