(ভার্জিনিয়া - ১১.১১.২০১৩ ইং)


ওগো মরমীয়া,
পরীক্ষীত কিবা পরীক্ষমান,
         বুঝিবার আকুল তাড়ায়,
          দিশেহারা বোধে,
                উদয় সূর্যের
                স্মিত সংকীর্নতায়
                আমি যেই কালে
কেবলই ঝুলন্ত শূণ্যতায় শূন্য-


অগভীর পরিচ্ছন্নতায়
        আটকাইয়া যাওয়া মৎসখানির
              ছটফট ঝাপটানির,
               কাতরানির,
        স্পষ্টতায় যেই বেলায় আমি কেবলই
        সমবেদনায় ব্যথিত –


অস্তগামী সূর্যটাকে
         আপন মানিয়া
         দিব্য মায়াডোরে,
খোকাসুলভ তীব্রতায়,
         ছুঁইয়া যাইবার
          নির্লজ্জ বাসনায়
যেই বেলায় কেবলই
ছূটিয়া চলিয়াছি,
      হরিন গতিতে –
হতাশ, ছল-ছল,
      চোখে
ম্রিয়মান গোধূলীবেলার গোধূলী আলোতে –


সেই বেলা না হয়
       বাড়াইয়াই চলিলে,
              অথবা
সংকুচিত চেতনায়
        অসম্ভব সম্ভাব্য সম্ভাবনায় ।


ওগো মরমীয়া,
আমি,
যারপর নাই,
তোমার প্রেমেতেই আকুল হইয়াছি ।


অতঃপর-
     এই বেলায়,
     বহুবিভ্রান্তির পরে,
           তুমি সম্যক জানিয়াছ-
           তুমি সম্যক জানিতে-

আমি কেবল এক চিলতে বর্ণালীরই প্রত্যাশায়,
একজনা তোমাকেই সম্যক জানিবার আশায়,
প্রাণপণ চেষ্টা চালাইয়া চলিতেছি……