হাঁটতে হাঁটতে লোকটা ভিজে গেলো।
ঝড় ঝাপটা কিছুই নেই, তবু
জানিনা কি করে, কি কারণে-
লোকটা ভিজে গেলো।
শরতের আমেজ সকাল,
আর বাতাসে রোদ রোদ গন্ধ,
তবু লোকটা ভিজে গেলো।
দিব্যি ভালমানুষ লোকটা
অহেতুক কাঁদে না।
তাও লোকটা ভিজে গেলো।
ভোকাট্টা ঘুড়ি দেখতে দেখতে
লোকটা ভিজে গেল,
কালপুরুষের লুব্ধক খুঁজতে গিয়েও
লোকটা ভিজে গেলো।
পর্দা ঠেলা আলো এসে ঘুম ভাঙ্গালে
লোকটা ভিজে যায়।
সবুজ ঘাসে রঙিন ফুল ফুটলে
লোকটা ভিজে যায়।
পিঁপড়েরা সারি বেঁধে গেলেও
লোকটা ভিজে যায়।
খাতার হিজিবিজি টানে
লোকটা ভিজে যায়,
লোকটা গলে যায়, আর-
মিশে যায় শিরা উপশিরায়,
ইরা পিঙ্গলা হয়ে বয়ে চলে
অদৃশ্য এক উপত্যকা জুড়ে।