চোখের নেশাতে চোখ লেগে থেমে গেছে চোখে,
চোখে চোখ পরে গেছে।
সরিয়ে নিয়েছি তা বুঝতে পেরে।
অপরাধ নিও না, ভেবো না বেহায়া মেয়ে আমাকে।
এবার থেকে, শাসনে রাখব এই চোখ দুটোকে।
তুমিও যত্নে রেখো তোমার চোখ,
সে যেন ঘুরে না বেড়ায় বান্ধবীদের চোখে।
বহু চোখ খুঁজে পাওয়া যায় চোখ তুলে তাকালেই।
উল্কাপাতের চোখ কিংবা গোলাপ কুঁড়ির চোখ চারিপাশে।।
আমি দেখেছি আগুন চোখে বৃষ্টি নেমে আসে।
সব রং মিশে যায় শুধু চোখের জলে।
তুমি কি বোঝ সে চোখের ভাষা?
উহুঃ, এভাবে নয়।
চোখ দিয়ে শুধু চোখকে বুঝিয়ে দাও।
চোখের ভাষা এতই কঠিন নয়।।