তোকে যদি মানুষ করতে পারতাম-
তাহলে বুঝতিস ইচ্ছার ব্যাঞ্জনা,
কাদাগোলা আলকাতরার আসল জাত।
তুই এখন জানতে চাস ওই ছেলেটার কথা-
রিম্ লেস চশমা, খোঁচা দাড়ির দারুণ প্রেজেনটেশন।
হ্যাঁ, দেখেছিলাম দুচোখ ভরে।
তবু, চামচের হাল্কা চাপে ডিমভাজার
শেষ অংশটা কার মুখে তুলে দিলাম-
সেটা তো তুই জানিস-ই।


তোকে যদি মানুষ করতে পারতাম-
বুঝতিস দরকচা অভিলাষ আর
হৃদয়ের তলানি একি রকম স্বাদু।
জানি নেফ্রিদিতির স্তন চেয়েছিলি এই বুকে,
দিতে পারিনি আমি।
পছন্দ নয় এই গোলগাল স্থুলাকায় দেহ।
চেষ্টা আমার ভুলে ভরা খাতা।
অ্যান্টিসেপটিক লিকুইডে ভালবাসা
ঘষেছি তোর গালে।


তোকে যদি মানুষ করতে পারতাম-
দেওয়ালের ওপ্রান্তে এসে ফিরে যেতিস না।
সামন্তরাল মেঘেও পেতিস বৃষ্টির ছাপ।
রাত দুটোয় কেন মিসড কল আসে জানি।
চ্যাট বক্সে খলা তোর ঘড়ির কাঁটা,
ইঁদুর দৌড়ে বন্দি করে-
বাড়িয়ে যাস আমার স্থিতিস্থাপকতা।
ওরে ভুলে ভরা এক অবিশ্বাসী ছেলে,
তবু, আমার গ্রিসিয় ইরস হয়েই থাক।