আপনার চেনা সুরেলা ঠোঁট বহুদিন বোবা।
মধ্যযুগীয় সেই ইউরোপীয় গ্রাম আর জোড়াতালি জোব্বার
বিখ্যাত লোকটা হলদেতে আর খসখসে হয়ে গেছে।
অথচ দারুণভাবে যোগ্যতার প্রণাম দিয়ে, আপনার সাথে
সমানে পাল্লা দিয়ে টিকে গেছে ক্ষুদ্র মূষিককূল।
অতএব, নিজের অস্ত্র নিজেই তুলুন এবার,
সস্তার বিষ আর ঠ্যাং চেপে ধরা মারণযন্ত্র নয়,
দরকার আপনার উর্বর মাথার অল্প একটু প্রয়োগ।
মাথামোটা প্রাণীগুলোর পেটকে কাজে লাগিয়ে দেখুন;
মায়ের কোল থেকে টেনে আনুন যাকে বাগে পাবেন।
মাদী, পুরুষ, ধেড়ে, বুড়ো, জোয়ান সব একঘরে হোক।
রোঁয়া ফুলিয়ে জয় জয়কার দিন নিজের তঞ্চকতার।
এবার ওরা নিজেই বন্দি নিজের পেটের জালে।
আপনার কাজ এখন শুধু উপভোগ করা,
বাঁচার লড়াইয়ে দাঁতে নখে রক্তাক্ত হয়ে যখন
গুচ্ছ থেকে গুনতিতে পরিণত হবে
উদার মনে বলুন, “তোদের মুক্তি দিলাম ভাই”
চিন্তা নেই, ফারা যা ছিল কেটে গেছে।
ওরা তো আর মূর্খ নেই, আপনার শিক্ষায়
ওরা এখন এক একটা স্বজাতি ভক্ষক দানব হয়ে গেছে।।