চাঁদ আর তারায় অনেক করে তোমায় ঘিরে,
ছেলেবেলার মন ভুলনো খেলার দিয়ে
ভুলিয়েছিলে, ভুলেইছিলাম
তবে যে কেন?
কেন আমার দেখিয়ে দিলে?
দেখিয়ে দিলে বনের পথে নিবিরিতায়
কেমন করে দুঃখ হারায়,
কেমন করে নীল কুয়াশা এক নিমেষে-
পিছল তরল জ্যোৎস্না হয়ে হাওয়ায় মেশে,
কেমন করে গোপন বাঁধন জাপটে ধরে-
নদীর বুকের তুফান ভাসে চোখের ঘরে।


আজকে শুধু মুখ লুকিয়ে পালিয়ে যাবে
চোখের ভেতর গনগনে আঁচ নিভিয়ে দেবে
তবে যে কেন?
কেন এ আগুন জ্বালিয়েছিলে কেউ জানে না
কেউ জানে না কেমন করে নিঃস্ব হব,
মুক্তি পেয়েও খাঁচায় ফেরার গান গাইব,
কেন যে এলে কেই বা জানে?
দেখিয়ে দিলে ভালবাসার আসল মানে।
সন্ধ্যে ঘেরা তুলসি গাছে প্রদীপ জ্বলে,
হয়েছে সকাল, তাই কি প্রদীপ নিভিয়ে দিলে?