কবি সুকান্ত পার্থিব -এর জন্ম ১৪ আগস্ট বগুড়ার দুপচাঁচিয়া উপজেলা সদরে। ব্রিটিশবিরোধি আন্দোলনের নেতা পিতামহ অনন্ত মোহন কুণ্ডুর হাত ধরে শিক্ষক বাবা জয়ন্ত কুণ্ডুর মার্ক্সবাদী আদর্শে বেড়ে ওঠা। মা কণিকা রাণী কুণ্ডু। বাবার মানবতাবাদী আদর্শিক চেতনা ধারণ করে তিনি নিরবধি কাজ করে যাচ্ছেন গণমানুষের কল্যাণার্থে। কবি সুকান্ত পার্থিব নিজেও সেই আদর্শের আলোকবর্তিকা মানুষের মাঝে পৌঁছে দিতে শৈশবকাল থেকেই গণমুখী সাহিত্যসাধনাকে জীবনের ধ্যান-জ্ঞান হিসেবে বেছে নিয়েছেন। তাঁর লেখালেখি শুরু বিংশ শতাব্দীর শেষভাগে। ১৯৯৯ সালে বগুড়া ও ঢাকা থেকে যৌথভাবে প্রকাশিত জনপ্রিয় ও জাতীয় পত্রিকা দৈনিক করতোয়া -এর ছোটদের আয়োজন সবুজ আসর -এ ‘নববর্ষ’ নামে প্রথম পদ্য প্রকাশিত হয়।
নাগর নদের বিধৌত জলে কেটেছে তার শৈশব ও কৈশোরের সোনালি সময় আর রাজধানী শহর ঢাকার নাগরিক জীবনে অতিবাহিত হয়েছে উদীপ্ত তারুণ্য ও যৌবনের প্রথম দিনগুলো। সাংবাদিকতার পাশাপাশি তার আগ্রহের বিষয় চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র নিয়ে।
বহুদিন যাবত জাতীয় পত্রিকায় তিনি লিখে চলেছেন প্রবন্ধ, নিবন্ধ, কবিতা, ছোটগল্প। গণসাহিত্যের বিদগ্ধ প্রাণের নির্লিপ্ত কবি হিসেবে তিনি কবিতার বিমূর্ততার প্রচল পরিধি ভেঙে এগিয়ে যাচ্ছেন নিরন্তর।
‘বিভক্তির কাঁটাতার’  -সুকান্ত পার্থিবের প্রকাশিত দ্বিতীয় কাব্যগ্রন্থ। যার প্রতিটি পাতায় লিপিবদ্ধ হয়েছে নিজস্বতায় ঋদ্ধ চেতনার সংগ্রামী স্রোত ও প্রগতিশীলতার বর্ণিল আভা।
দ্বিতীয়বার যা ফুটে উঠেছে কবির অন্তর্নিহিত শুদ্ধ কবিতাপ্রেম ও বহুমাত্রিক বাস্তবতার নির্মল বহিঃপ্রকাশ হয়ে। তিনি স্বকীয়তাবোধ এবং মননশীলতার সংমিশ্রণে বাধ্যবাধকতার শেকল ভেঙে নিরন্তর সাহিত্য সাধনার্থে পথ হেঁটে চলেছেন। প্রথাবিরোধী বাস্তববাদী মানবতাবাদী কবি তিনি। শব্দচয়নের দূরদর্শিতা আর স্বতঃস্ফূর্ত বাক্যপ্রকরণের যুগলবন্দী দেখা মেলে তার কবিতায়।
কবিতা তার হৃদয়; আর প্রতিটি শব্দ তার হৃদস্পন্দন।
প্রথাগত ও সীমিত গণ্ডিবদ্ধ জীবনের বলয় অতিক্রম করে তিনি এগিয়ে চলেছেন সেই প্রত্যাশিত প্রাপ্তি -এর পথে। সাধারণের কাতারে মিশে দায়বদ্ধতার মূলে কড়া নেড়ে চেতনার স্ফূরণ ঘটানোই তার কবিতার উপজীব্য। কুসংষ্কারচ্ছন্নতা, ধর্মান্ধতা, সাম্প্রদায়িকতা ও মৌলবাদের প্রতি চরম কটাক্ষ তার কবিতায় আত্মশুদ্ধির পথ দেখিয়েছে। তার কবিতার মাধ্যমে প্রকাশ পেয়েছে প্রকৃতিপ্রেম, সাম্রাজ্যবাদবিরোধিতা, অসাম্প্রদায়িকতা, দ্রোহ-শ্রেণিসংঘাত, দেশচিন্তা, ধর্মান্ধতার বেড়াজাল, সন্ত্রাস, নিপীড়ন, মৌলবাদের আগ্রাসন, নৈরাজ্য ও বঞ্চিত মানুষের সুস্পষ্ট নিত্যদিনের সংলাপ। গণমানুষের কল্যাণে মুক্তির উদাত্ত আহবানে তার কলম কথা বলে। সুকান্ত পার্থিবের কলমের কথা গণমুক্তির জয়গান হিশেবে চিরদিন প্রতীয়মান হবে একদিন, অবদান রাখতে সক্ষম হবে বিশ্বশান্তি অন্বেষণে।
দুই বাংলার শিল্প-সাহিত্য-সংস্কৃতির ঐক্যের লক্ষ্যে অবিভক্ত বাংলার নতুন স্বপ্নদ্রষ্টা কবি হিশেবে তার এই দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘বিভক্তির কাঁটাতার’ স্বাধীনচেতা পাঠকের উদ্দ্যেশ্যে নিবেদন করা হলো।
উল্লেখ্য যে, তাঁর প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থঃ
‘দ্বিতীয় মৃত্যু প্রথম জন্মের পর’ (২০১৫)।
প্রথম কাব্যগ্রন্থের মতো দ্বিতীয়টিও প্রকাশ করছে দেশ পাবলিকেশন্স। অমর একুশে বইমেলা-২০১৬ ’তে প্রকাশিতব্য ‘বিভক্তির কাঁটাতার’ কাব্যগ্রন্থটির
প্রচ্ছদ করেছেন শিবু কুমার শীল।