১.
এই জরায়ুতে নেই শস্যের অস্তিত্ব
হে কামার্ত মেঘ তুমি বীর্য ঝরাও।


২.
পদে পদে ধাঁধা
পথে পথে বাধা।


৩.
অতল সত্ত্বেও খুঁজে চলি তল
জল, তবুও শিখিনি আমি ছল।


৪.
তীর জানা নেই তবুও কেটে চলি অবাধে সাঁতার
ভেতর আগুন নিয়ে বয়ে চলি এই বৈদ্যুতিক তার।


৫.
পালাও, যদি পালাতে চাও, পালাও, পালাও
ভেতরে যুগ অগ্নি জ্বলেই চলছে দাউদাউ।


৬.
ভুলে গেলে মনে রেখো না
চলে গেলে ফিরে এসো না।


৭.
তুমি কী ভুলে যেতে চাও—স্মৃতি নাকি না
তুমি কি ভুলে যেতে চাও—হ্যাঁ নাকি না?


৮.
তোমায় দেখবো তাই
নিত্য আয়না হয়ে যাই।


৯.
মস্তিষ্কের ভেতর থেকে এক ঝাঁক পাখি ওড়ে যায় নিঃসীম নীলত্বে।


১০.
কাছে ছিলে বলেই তো আজ বহুদূরে
বহুদূরে ছিলে বলেই তো আজ তুমি কাছে।


১১.
সময় আর অসময়ের মাঝে আমি এক নিত্য দুঃসময়।


১২.
পাহাড়ের কাছে গিয়ে সমুদ্রের কথা বলি।


১৩.
কোথা থেকে এসেছো পথিক কোথায় তুমি যাবে
যতটা পথ হাঁটবে তুমি শুধু কি জীবনের গানই গাবে?


১৪.
যদি যদি যদি যদি যদি
জীবন এক দ্বিধার নদী।


১৫.
দেয়ালে দেয়ালে লিখে যাব দেয়াল হবার কষ্ট।