১.
যতদূর আলো আছে
ততদূর আছে আঁধার
ততদূর নেই আলো
যতদূর আছে আঁধার।


২.
আমার কেউ নেই
তাই লিখছি এই কাব্য
আমার কষ্টনদীটি
কখনও ছিলো না নাব্য।


৩.
তোমাকে পেতে লক্ষ্মী-সোনা
এবার করবো দারু-টোনা।


৪.
জীবন সমস্ত শরীরে তেল মাখা এক ঝানু চোর।


৫.
জীবনকে ঘুষ দিয়ে বলেছি আমাকে কিছু একাকিত্ব দাও।


৬.
তার চোখে ঘুম আসুক
যেমন করে ঘুম আসে মেট্রোপলিটনের দুচোখে


৭.
তোমার চোখের দুপুরে আমি এক বিষণ্ণ মেঘদল।


৮.
আমি যাকে চিনতাম
সে আর আমি নেই।


৯.
তবুও মৃত মৌচাকে
বারবার খুঁজি তাকে।


১০.
ভাঙচুর নিয়ে তবুও বাঁচা যায়
স্মৃতিচুর নিয়ে বেঁচে থাকা দায়।


১১.
চোখ, এখন পলক পড়ার সময় নয়
আমাকে তার দিকে নিষ্পলক তাকাতে দাও।


১২.
মানুষের মৌলিক চাহিদা পাঁচটি কিন্তু
প্রেমিকের মৌলিক চাহিদা একটি: প্রেম।