কবির কলম খাতা, আর কাব্যের শপথ,
প্রেমই হৃদয়ধর্ম, এতে কবির নেই কোন দ্বিমত!
যেখানে দেখবে প্রেম বাড়াবে  দুই হাত,
প্রেমের লেনদেনে কবি, করে না অজুহাত!


কাব্যের শুরু ও শেষে লিখে যায়, তার নামে ঘৃণা,
প্রেমের শপথ নিয়ে, যে করে শপথভঙ্গ চাতুরি ছলনা!
ভিতরে কুশ্রীভাব রেখে, বাহির সুশ্রী যার?
তার প্রতি কবির কলমের সহস্র ধিক্কার!


কবিত্বের প্রথম দাবি সবার উচিত জানা,
হৃদয়ের ধর্ম নিয়ে কোন কবি করে না ছলনা!
কলমের কালিতে যার, ছলনা চাতুরির মিশ্রন
মোটেই কবি নয় সে, প্রকৃত কবিদের দুশমন!


অন্ধপ্রেমে বিশ্বাস ভঙ্গ ক্ষমাহীন কসুর,
বিশ্বাসঘাতক কবি নয় সে বড় অসুর!
দয়ামায়া প্রেমধর্ম লক্ষণীয় রয়েছে স্বভাবে,
প্রকৃত কবি সে-ই,কলমখাতা এ-ই সাক্ষী দেবে!


মোঃ সাদিকুর রহমান রুমেন
কবিতা কুটির: মরিয়ম ও রাশিদ মঞ্জিল, জামালপুর, জগন্নাথপুর, সুনামগঞ্জ, বাংলাদেশ 🇧🇩
তারিখ: ২৪১০২০২৩
©️ লেখকের নিজ সংরক্ষিত।