বয়সের কথা ভাবি অসুখ-বিসুখ
দারিদ্র্য যাতনা ভারে থাকি নতমুখ।
তুচ্ছ তাচ্ছিল্য আর বিদ্রুপের হাসি,
সম্মুখ বা পিছনে শুনেছি কমবেশি।


তথাপি স্বান্ত্বনা পাই মনে,
যতকিছু লিখেছি জীবনে।


একেবারে বিফল বৃথা যায়নি, চয়নের পদাবলী সব।
বঙ্গোপসাগর আটলান্টিক এশিয়া ইউরোপ আরব-
সমুদ্র পার হয়ে গেছে তার, কিছুটা বাণীও সৌরভ।


কবির শরীর মানে নিজ দেশের সীমান্তরেখা ও দিক 🇧🇩
হৃদয়ের সে দায় নেই, কবির হৃদয় চির আন্তর্জাতিক।


রচনা:
তারিখ: মঙ্গলবার ২৯ আগষ্ট ২০২৩।
কবিতা কুটির, মরিয়ম ও রাশিদ মঞ্জিল
জামালপুর।