কবিতা স্বর্গীয় নয়, নয় কোন্ ঐশী আকাশবাণী
কবিতা মাটির জমিনে মানবহৃদয়ের আনন্দসুখ
দুঃখবেদনা মহ্ননের ব্যাকুল কাতরানি!
                          
কবিতা লিখে মিলেনা কোন টাকাপয়সা দানাপানি
কবিতা লিখে মিলেনা তেমন আদর কদর সম্মানী?


কবিতায় বৃষ্টি ঝরেনা গাছের পাতাকুঁড়ি ফুল ফুটেনা বরোমাস
কবিতায় ফলেনা ধানগম সবজি, শস্যধানা ফল ফসল, হয়না জমিচাষ।


কবিতা দিয়ে হয়না আলুসেদ্ধ, কবিতায় রান্না হয়না ভাত মাছ মাংস, তরিতরকারি খাদ্য, কবিতায় হয়না শিন্নিশ্রাদ্ধ, কবিতায় থামেনা লড়াই যুদ্ধ।


কবিতা নয় সোনারুপা দামি মণিমুক্তা,কবিতায় হয়না অলঙ্কার গয়না কবিতার নেই ক্রেতা সাধারণ ভোক্তা।

কবিতা তবুও লেখে লোকে কবিতা ছাপাও হয় বইপুস্তকে?


কবিতা পড়ানো হয় মক্তব স্কুলকলেজ বিশ্ববিদ্যালয়ে
কবিতাপাঠ হয় বক্তৃতাভাষণ মঞ্চনাট্য সিনেমা অভিনয়ে।


কবিতা মানুষের কল্পনার সৌরভ, প্রেম ভালোবাসার অমৃত আস্বাদ,
কবিতা সঙ্কট বিপ্লবে সংগ্রাম মিছিলে বজ্রধ্বনি, সোচ্চার কণ্ঠে অন্যায়ের জোড়ালো প্রতিবাদ।


উৎসর্গ: লিবিয়ান কবিবন্ধু :
নিনা আল-সিরতাভি
শনিবার ১৯ আগষ্ট ২০২৩
বাংলাদেশ।