অভিযাত্রিক

অভিযাত্রিক
প্রকাশনা যৌথ সংকলন
প্রকাশনী বুলবুল পুস্তক প্রকাশন
সম্পাদক কবি সরদার আরিফ উদ্দিন, কবি মোঃ বুলবুল হোসেন, কবি মুহাম্মদ মনিরুজ্জামান
প্রচ্ছদ শিল্পী ঐকতান ডিজাইন
স্বত্ব বাংলা কবিতা ডটকম
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২৪
সর্বশেষ সংস্করণ অমর একুশে গ্রন্থমেলা - ২০২৪
বিক্রয় মূল্য ২৫০
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

আমি রুমি মাহমুদ, শুভাকাঙ্খীদের অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, আমার লেখা একটি কবিতা ছাপার অক্ষরে প্রকাশিত হয়েছে।

বাংলা কবিতা ডটকম, কবি ও কবিতা বিষয়ক একটি ওয়েব পোর্টাল। সত্য ও সুন্দরের জন্য কবিতা এই মূলমন্ত্রকে ধারন করে ওয়েবসাইটের কবিতার আসরের কবিবৃন্দের উদ্যোগে আয়োজিত হয়েছে বাংলাদেশের “বাংলা কবিতা আন্তর্জাতিক কবি সম্মিলন-২০২৪”। অনুষ্ঠানে একটি স্মারক গ্রন্থ প্রকাশের পাশাপাশি সম্মানিত কবিদের শুভেচ্ছা স্মারক চিহ্ন ও উত্তরীয় প্রদান করা হয়। অনুষ্ঠানে দেশের বিভিন্ন স্থান থেকে আশা বিভিন্ন পেশার অংশগ্রহণকারীর পাশাপাশি উপস্থিত ছিলেন বিদেশী ভারতের অতিথিবৃন্দ।

অনুষ্ঠানের মিলনস্থল (ভেন্যু) হিসেবে নির্ধারণ করা হয়েছিল শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের আ ফ ম বাহাউদ্দিন নাছিম প্রশাসনিক ভবন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কথা সাহিত্যিক সেলিনা হোসেন, উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন শেকৃবির উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেকৃবির প্রক্টর ড. মোঃ হারুন-অর-রশিদ, এছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশ পুলিশের অতিরিক্ত উপ মহাপরিদর্শক (অ্যাডিশনাল ডিআইজি) সম্মানীয় কবি ফারহাত আহমেদ। অনুষ্ঠানের ১ম পর্বের সভাপতিত্ব করেন কবি কবীর হুমায়ূন (এডমিন-৩) ও ২য় পর্বের সভাপতিত্ব করেন ম্যরীগোল্ড ইন্টারন্যাশনাল হাই স্কুলের প্রিন্সিপাল কবি বেগম সেলিনা খাতুন।

অনুষ্ঠানে প্রকাশিত স্মারক গ্রন্থ “অভিযাত্রিক” কবিতা সংকলনে আমার লেখা কবিতা “মহাকালের মায়াবী পাতায়” স্থান পেয়েছে। ২০২৪ সালের অমর একুশে গ্রন্থমেলায় বইটি প্রকাশ করেছেন বুলবুল পুস্তক প্রকাশন এর প্রকাশক মোঃ বুলবুল হোসেন, এবং পরিবেশক হিসেবে রয়েছে বাংলার প্রকাশন। সার্বিক সহযোগিতায় ছিলেন কবি মোঃ সিরাজুল হক ভুঁঞা এবং সার্বিক তত্ত্বাবধানে ছিলেন কবি কবীর হুমায়ূন। সম্পাদনায় ছিলেন কবি সরদার আরিফ উদ্দিন, কবি মোঃ বুলবুল হোসেন ও কবি মুহাম্মদ মনিরুজ্জামান।

ভূমিকা

প্রসঙ্গ কথা

বাংলা কবিতা ডটকম, কবি ও কবিতা বিষয়ক একটি ওয়েব পোর্টালের চেয়ে আরো বেশি কিছু। আমরা বলি, বাংলা কবিতা ওয়েবসাইট একটি কবি-পরিবার। এ পরিবারের সদস্যদের মাঝে রক্তের সম্পর্কের বন্ধন না থাকলেও; একটি সূক্ষ্ম এবং শক্ত আত্মিক সম্পর্ক বিরাজমান। এহেন সম্পর্কের প্রমাণ পাওয়া যায়, সময়ে সময়ে কবিদের বিভিন্ন সম্মিলনের অনুষ্ঠানে। ঐ সকল বাস্তব অনুষ্ঠানে পরস্পরকে ছুঁয়ে দেখার আলাদা আনন্দ এবং অপার্থিব অনুভূতি আস্বাদ লাভ করি।

বাংলা কবিতা ডটকম নামে আমরা সকলেই চিনি। বাংলা ভাষায় কবি ও কবিতা প্রাসঙ্গিক সর্ববৃহৎ ওয়েবসাইট এটি। আমরা সকলেই এখানে লেখালেখি করছি এবং খ্যাতনামা কবিদের কবিতা পাঠ করছি। আবার অনেকেই এখানে লিখতে লিখতে কবিতা লেখার মানোন্নয়নের মাধ্যম্যে কবি-সাহিত্যিক সমাজে নিজের অবস্থানকে পোক্ত করে তুলছেন।

২০০৯ সালে সৃষ্টি হওয়া বাংলা-কবিতা ওয়েবসাইটের প্রাথমিক ফিচারগুলো ছিলো খুবই সাধারণ। আসরের কবিদের উৎসাহে এবং তাদের অনুরোধ ও পরামর্শ মাথায় রেখে ২০১৩ সালে আমূল পরিবর্তন আনা হয়। পরবর্তীতে বিভিন্ন পরিবর্তনের মাধ্যমে ওয়েবসাইটটি আজকের এই অবস্থানে এসেছে। আমাদের এগিয়ে যেতে হবে আরও সামনে, আরও বড় কোন লক্ষ্যের দিকে। তবে ভবিষ্যতের তাড়নায় বর্তমান থেকে বিচ্যুত হলে চলবে না।

বাংলা কবিতা ডটকম-এর ভার্চুয়াল প্লাটফরমকে কেন্দ্র করে পারস্পরিক পরিচিতি এবং আত্মিক সম্পর্ক গড়ে তোলার মানসে কবিদের প্রথম আড্ডাটি শুরু হয় ২০১৪ সালের ২৪ মে, শনিবার: ঢাকার ধানমণ্ডির স্টার কাবাব রেস্টুরেন্টে। এই ধারাবাহিকতায়, বাংলাদেশ অংশে, ২০১৮ সালের ২০ ফেব্রুয়ারী, মঙ্গলবার, বাংলাদেশ জাতীয় যাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে বড় কলবরে সার্থকতার সাথে "কবিদের মিলনমেলা-২০১৮' আয়োজন কার হয়েছিলো। এরপর, ২০২০ সালের ১৫ ফেব্রুয়ারী, ঢাকা যাদুঘরের কবি সুফিয়া কামাল অডিটরিয়ামে বাংলা কবিতা ওয়েবসাইটের কবিদেরকে নিয়ে ঝাঁকঝমকপূর্ণভাবে আন্তর্জাতিক কবি সম্মিলন আয়োজন করা হয়েছিলো। এতে বেশকিছু ভারতীয় কবি যোগদান করেন। অতঃপর, ২০২৩ সালের ২০ ফেব্রুয়ারি, সোমবার; সংস্কৃতি বিকাশ কেন্দ্র ভবন, বাংলা কবিতা ডটকম-এর কবিদের "বাংলা কবিতা আন্তর্জাতিক কবি সম্মিলন-২০২৩" অনুষ্ঠিত হয়। আজ ২০২৪ সালের ২৩ ফেব্রুয়ারি, শুক্রবার; 'বাংলা কবিতা আন্তর্জাতিক কবি সম্মিলন-২০১৪ অনুষ্ঠিত হতে যাচ্ছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়-এর আ ফ ম বাহাউদ্দিন নাছিম প্রশাসনিক ভবনের কনফারেন্স রুমে। আশা করি, আগামীতেও বাংলা কবিতা ডটকম-এর কবিগণ এরূপ আয়োজনের ধারাবাহিকতা রক্ষা করবেন।

একজন কবি সত্য এবং সুন্দরের প্রতিনিধি। কবি আকাশের মতোন নির্মল এবং ধরণীর মতো সর্বংসহা। কবির জন্মের পর মৃত্যু নেই। কবির উত্থান আছেঃ কবির ধ্বংস নেই। কবি চিরঞ্জীব এবং সাদা মনের মানুষ। কবি তমসাবিনাশী বিদ্যুতশিখা। পুঁথিগন্ধময় অ-প্রেমের ভেতরে মন ভালো করা অজস্র পুষ্পের সৌরভ কবিই সৃষ্টি করতে পারেন। দু'হাত উত্তোলিত করে একজন কবিই দৃপ্তকণ্ঠে বলতে পারেন- 'আমি ঈশ্বরের প্রতিনিধি; আমি ঈশ্বরের কথা কই...'

বর্তমানে বাংলা কবিতা ডটকম শুধুমাত্র একটি ভার্চুয়াল ওয়েবপোর্টালই নয়; তার চেয়েও বেশি। বাংলা কবিতার আসর একটি কবি-পরিবার। পারিবারিক বন্ধনের ভালোবাসায় এগিয়ে চলছে ভবিষ্যতের দিকে। ভবিষ্যতে কখনো যদি নতুন করে বাংলা কবিতার ইতিহাস লেখা হয়, নিশ্চিতভাবে বলা যায়, বাংলা কবিতা ডটকম- এর নাম তাতে স্মরণীয় হয়ে থাকবে।

কবীর হুমায়ূন
এডমিন ০৩
২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা, বাংলাদেশ।

উৎসর্গ

বাংলা কবিতা ডটকম আসরের সকল কবিকে