বন্ধু-সখা কেউ নেই পাশে
ছিল আর কবে (!)
ছিল না তো কখনোই, শুধু
ছায়া ছিল সবে।
পৌষের শিশিরের মতন
কচুপাতা পরে
ঝুলে ছিল শুধু- যতক্ষণ
থাকা যায় ধরে।
অতঃপর চলে গেছে দূরে
দেখেওনি ফিরে-
ক্ষণিকের তরে তাকায়নি
ব্রহ্মপুত্র তীরে।
ব্রহ্মপুত্রে জলকেলি খেলা
দেখি হেন একা,
অন্তরীক্ষে ভেসে যায় সাদা
বারিদের রেখা।
মাঝি মাল্লায় বাদাম তুলে
টেনে যায় দাঁড়,
বেলা শেষের শেষ খেয়ায়
লোকে হয় পার।


২৯ অগ্রহায়ণ ১৪১৯ বঙ্গাব্দ
ময়মনসিংহ।