স্বাধীনতা হল বাংলার বুকে পাক শোষন,                                                                                                                            রাজচক্রে পাক শাসকের নোংরা প্রলোভন।                                                                                                                     প্রভূত্বের জেরে পশ্চিমা-পূবে আধিপত্যের হিসাব নিকাশ,                                                                                                  বিজয়ের সূর্য্য উদিত আজীবনশোষনের তেরে,অশ্লীলতা ভরে হিংস্রতার নগ্ন প্রকাশ।।                                                          
স্বাধীনতা মানে বাঙ্গালী নিধনে কুচক্রী নীলনক্শা,                                                                                                               পূর্ববঙ্গে পাক-নেতাদের বিকৃত লালসা।                                                                         কুমনে কুভাবে, কূটচালে ভরা স্বৈরাচারী এক বিভৎস বর্বরতা,                                                                                                 নির্যাতনে নিপীড়ণে, সম্পদ হরণে                                                                     পরিকল্পিত নৃশংস তৎপরতা।।                                                                                                                                
স্বাধীনতা হল পাক প্রস্তাবের ঘৃণাভরে প্র্যত্যাখ্যান,                                                                                                      কলাকৌশলে পতনে পতনে বাঙ্গালীর উত্থান।                                                                                        হিংসা আর দ্বেষে, উত্তেজনা বশে ঔদ্ধত্য অস্থির,                                                                                                               অসন্মতির তরে, না হেরে না ডরে মর্যাদায় উঁচু রাখা শির।।                                                          
স্বাধীনতা হল শোষিত জনতার তীব্র প্রতিবাদ                                                                      শত্রু নিধনে বিক্ষুদ্ধ জনতার মৃত্যঞ্জয়ী প্রতিঘাত।                                                                        সন্ধি না করে ,সুখ শান্তি ছেড়ে                                                               অগ্নিঝড়া বিক্ষোভ,                                                                                                                            শোক শক্তিতে , পুঞ্জিভূত ক্ষোভে                                                                                                                                                                                                দামাল ছেলেদের যোগ।।                                                                                                                                        
স্বাধীনতা মানে স্বদেশ রক্ষার একটি মুক্তি সংগ্রাম,                                                                                                              ক্ষত বিক্ষত বীর বাঙ্গালীর সাগর সম রক্তের দাম।                                                                  শয়নে স্বপনে ,মননে চেতনে মুক্ত রক্তক্ষয়ী রাহুগ্রাস,                                                                                                          লালসায় মিনতি , বোনের আকুতি                                                                                                                                        আর যুদ্ধে হত শত ভাইয়ের লাশ।।                                                                                                                              
স্বাধীনতা মানে সাধারনে গড়া গল্প অসাধারন,                                                                                                                            বাংলার আকাশে বিজয়ের সূর্য্য উদিত আজীবন।                                                                                                          অধিকার আদায়ে, জনপদে নেয়া                                                                                                                                     রণাঙ্গনের দীপ্ত শপথ,                                                                       রক্তে স্নাত ,আবেগে আপ্লুত                                                                                                                                                                            লাল- সবুজে রাঙানো স্বাধীন রাজপথ।