নিজস্ব প্রতিবিম্বের একটা সংজ্ঞা ছিল বহুদিন আয়নার কাছে -"সত্য নয়!এমনকি মিথ্যে নয়,বৃত্তের কেন্দ্র ঘুরে কোন ছায়া পড়েনি হাতে-কল্পনাতে-প্রার্থনাতে।"ভালোবাসার প্রয়োজন ছিল-যদি অস্বীকার করি কিংবা কর অথবা ব্যবচ্ছেদ করে দেখ স্বপ্নগুলো জলাবদ্ধ আবেগ প্রতিকূলে অন্য সাম্প্রদায়িকতায়।যে শালিখের চোখ ফোটেনি রোদ্দুরে-তার কাছে কি চাইতে পারি?


জানি,আমি জানি-আমি নই মেঘের ডাকপিয়ন,তোমার জানালার ফাঁক গলে পৌঁছে দেব অনুচ্চারিত সেই শ্লোক কিংবা নুহের প্লাবন।প্রতিধ্বনিও বিমূর্ত হয়ে যাবে নিত্য তোমার চেনা জানায়।বল-"সত্য নয়!"


নিজস্ব একটা পথ ছিল শুন্যে-হারিয়েছি যা তা হারানোর ছিল,পেয়েছি যা তা পাওয়ার ছিল।তোমার চোখের দিগন্ত রেখায় ঝড়,আমার পায়ে অনুগত ধূলোর ঝাঁড়ফুক।এই সময়েরই প্রতিদান-


একবার হাত ছুঁয়ে বল নির্বাসনে যত দন্ড-"সত্য নয়!"