ফুটপাতে রাস্তা হাঁটি
পিচের খাঁজে জমে থাকা
ছাইরঙা স্বপ্ন শরীরে মেখে
কখনো বসি পার্কের যুগল-বেঞ্চে অসহ্য একাকী।
ঘাসের গভীর সবুজ ছুঁতে গিয়ে
ছুঁয়ে ফেলি ব্যবহৃত কনডম
ভালোবাসার বুকে দশটি নখের
তুমুল আঁচড় দেখে।


কেন বিরোধীদলের হরতালেও দানবীয় চাকাগুলো
পিষে যাচ্ছে ছাই রঙা স্বপ্ন,
কেন প্রেমিকার চুম্বনোম্মুখ ঠোঁটেও
খুব যত্নে বিষ্ঠা ছড়াচ্ছে
স্বপ্নাকাশের পাখিগুলো
কখনো জানতে চাই না।


কখনো জানতে চাই না
আকাশ কেন এত দূরে আর
ব্লেড এত কাছে কেন।


ফুলকে দেখে মুগ্ধ হই,
ফুলের পোকাকে শ্রদ্ধা করি,
মাকড়সায় ভয় পাই।


কাছেই কোথাও একটা মাকড়সা আছে-
হয়তোবা বিষাক্ত ভীষণ,
যে বুনে যাচ্ছে সময়ের সূক্ষ তন্তুজালে
কৌণিক দিনগুলি
গোপনে গোপনে।


একা মাছি আটকা পড়ে জালে
ডানা ঝাপটায় আপ্রাণ
ডানায় তার স্বপ্ন নাচে
আমি তবু খুঁজে যাই
এক অবাক নকশা ফুল
হিমশীতল জোছনা-বানে!